কুমার শানু কি নিষিদ্ধ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ পিএম, ১৩ আগস্ট ২০২৪

বলিউডি সিনেমার সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে কুমার শানুর নাম। বহু শ্রোতাপ্রিয় গানের শিল্পী তিনি। অথচ বহুদিন হলো, বলিউডের সিনেমায় তার কণ্ঠ আর শোনা যায় না। তবে কি অঘোষিতভাবে নিষিদ্ধ করা হয়েছে এই শিল্পীকে?

কুমার শানুর গাওয়া ‘দো দিল মিল রেহে’, ‘চুরা কে দিল মেরা’ গানগুলো নব্বইয়ের দশকে ভীষণ জনপ্রিয়তা পেয়েছিল। কোথাও গাইতে গেলে এখনও তাকে এই গানগুলো গাইতে অনুরোধ করেন তখনকার দিনের তরুণ ভক্তরা। মাঝে বহু বছর বলিউডের সিনেমায় তিনি প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছেন। মাঝে ২০১৫ সালে মুক্তি পাওয়া ‘দম লগা কে হাঁইসা’ ছবিতে শোনা গিয়েছিল শানুর ‘দর্দ করারা’ গানটি। পরে ২০১৮ সালে রণবীর সিংয়ের ‘সিম্বা’ ছবিতে শানুর গাওয়া ‘আঁখ মারে’ গানটির রিমিক্স ব্যবহার করা হয়।

হিন্দি ছবিতে তার গান শোনা যায় না কেন? সম্প্রতি এক সাক্ষাৎকারে কুমার শানু সে প্রসঙ্গে বলেন, ‘জানি না কেন আমাকে দিয়ে তারা আর গান গাওয়ায় না। আমার মনেও এই প্রশ্ন এসেছে। আমার গান এখনও সবাই আনন্দ নিয়ে শোনে, আমাকে ভালোবাসে, অথচ আমাকে সিনেমায় গান গাওয়ার সুযোগ দিচ্ছে না! অথচ আমি এখনও বেঁচে আছি, তাদের সামনে ঘুরেফিরে বেড়াচ্ছি।’ তিনি আরও বলেন, ‘ইন্ডাস্ট্রিতে সবাই আমাকে খুব সম্মান করে, ভালোবাসে। এ নিয়ে আমার কোনো আক্ষেপ নেই।’

নিজের সক্রিয়তা প্রসঙ্গে কুমার শানু বলেন, ‘আজও কোনো অনুষ্ঠানে গান গাইতে গেলে হাউসফুল থাকে। একটি আসনও খালি থাকে না, সেটা দেশে বা বিদেশ যেখানেই হোক। এর মানে মানুষ এখনও আমার গান শুনতে চান। এই কথাটা কি ইন্ডাস্ট্রির লোকেরা বোঝে না? বুঝতে না পারলে সেটা তাদের দুর্ভাগ্য।’

আরএমডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।