সংঘ ছাড়লেন মম

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:১১ এএম, ০৫ আগস্ট ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিনোদন অঙ্গনের শিল্পী ও কলাকুশলীরা নিজ নিজ জায়গা থেকে অবস্থান নিয়েছেন। বেশির ভাগ শিল্পীই শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি জানিয়েছেন। সেই সঙ্গে কেউ কেউ একে ছাত্রদের আন্দোলন নয় বলেও একাট্টা ছিলেন। এই ইস্যুতে অভিনয়শিল্পী সংঘের নিরব ভূমিকায় মর্মাহত হয়েছেন অভিনেত্রী জাকিয়া বারি মম। এ কারণে সংগঠনের কার্যনির্বাহী সদস্য পদ থেকে অব্যাহতির ঘোষণা দিয়েছেন তিনি।

গতকাল (৪ আগস্ট) রোববার রাতে ফেসবুকে একটি বিবৃতি দিয়ে অব্যাহতির ঘোষণা দিয়েছেন মম। তিনি লিখেছেন, ‘ইক্যুইটি মানে ঐক্য, ন্যায়বিচার। ন্যায়ের কথা বলে চলমান পরিস্থিতিতে ন্যায়ের সঙ্গে প্রকাশ্যে আপস করে নেওয়া ব্যক্তিগতভাবে আমার পক্ষে সম্ভব হচ্ছে না। কারণ শিল্পী হিসেবে আমি নিজের কাছে দায়বদ্ধ। সেই দায়বদ্ধতা থেকে আমি অ্যাক্টর্স ইক্যুইটি বাংলাদেশ থেকে অব্যাহতি নিলাম।’ ক্ষুব্ধ অভিনেত্রী আরও লিখেছেন, ‘অভিনেতা-অভিনেত্রীদের প্রাণের এই সংগঠন দেশ তথা জাতীয় বিষয়ে লোক দেখানো অভিনয় না করে বিবেক এবং চেতনাবোধ জাগ্রত রেখে, মাথা সমুন্নত রেখে এগিয়ে যাক, সেই আশাবাদ ব্যক্ত করছি।’

আরও পড়ুন:

অভিনয়শিল্পী সংঘ থেকে মমর সরে দাঁড়ানো প্রসঙ্গে জানতে চাইলে সংগঠনের সভাপতি আহসান হাবীব নাসিম বলেন, ‘আমরা এখনও আনুষ্ঠানিক কোনো চিঠি পাইনি। এটা সম্পূর্ণ তার ব্যক্তিগত সিদ্ধান্ত।’ মমর অনুযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘যে যার মতো ব্যক্তিগতভাবে সংহতি জানিয়েছেন। এটি একটি অরাজনৈতিক সংগঠন। এ ধরনের ইস্যুতে সাংগঠনিকভাবে কিছু করার আছে বলে আমি মনে করি না।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরত শিক্ষার্থীদের ৯ দফা দাবির সাথে সংহতি প্রকাশ করেছেন বিভিন্ন স্তরের শিল্পীরা। গত ১ আগস্ট সকাল থেকে ফার্মগেটে অবস্থান নিয়েছিলেন চলচ্চিত্র, আলোকচিত্র, থিয়েটার, গণমাধ্যমসহ দৃশ্যমাধ্যমের বিভিন্ন শাখার শিল্পী ও কর্মীরা। সেই দলে ছিলেন আজাদ আবুল কালাম, মোশাররফ করিম, আজমেরী হক বাঁধন, সিয়াম আহমেদসহ আরও অনেকে। গতকাল শনিবার ধানমন্ডির রবীন্দ্র সরোবরে সংহতি জানাতে এসেছিলেন কণ্ঠশিল্পীরা। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ছাত্রদের পক্ষে নিজেদের অবস্থান জানান দিয়েছেন অনেক তারকা।

জাকিয়া বারী মম ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার মাধ্যমে ঢালিউডে অভিষেক হয় জাকিয়া বারি মমর। পরে তিনি অভিনয় করেন ‘ছুঁয়ে দিলে মন’, ‘ওরা ৭ জন’, ‘স্ফুলিঙ্গ’, ‘দহন’সহ বেশ কিছু সিনেমায়। বেশ কয়েকটি ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্মেও অভিনয় করেছেন এই লাক্স তারকা। তাকে সবচেয়ে বেশি পাওয়া গেছে ছোটপর্দার নাটকে।

এমআই/আরএমডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।