কাঁপন ধরাবে চঞ্চলের সংলাপ, প্রকাশ্যে ‘পদাতিক’র ট্রেলার

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ০৪ আগস্ট ২০২৪

চঞ্চল চৌধুরী অভিনীত বহুল আলোচিত মৃণাল সেনের বায়োপিক ‘পদাতিক’র ট্রেলার প্রকাশিত হয়েছে। আসছে ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে এটি মুক্তি পাচ্ছে। এটি নির্মাণ করেছেন সৃজিত মুখার্জি।

এতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, গীতা সেনের চরিত্রে মনামী ঘোষ। সিনেমায় সত্যজিৎ হিসেবে দেখা যাবে জিতু কমলকে। ট্রেলারের সূচনাতেই ১৯৫৫ সালের সেই ঐতিহাসিক সময় শুরুতেই দেখানো হয়েছে। যে সময় বিশ্বের মানুষ করছে সত্যজিৎ রায়ের প্রশংসায় মগ্ন। তার পথের ‘পাঁচালী’র বন্দনা সবার মুখে মুখে। এটি নির্মাণ করে সত্যজিৎ প্রশংসা সম্মান দুটোই কুড়াচ্ছেন।

ট্রেলারে মৃণাল সেন রূপে চঞ্চল চৌধুরীকে বলতে শোনা যাচ্ছে, ‘আমি সিনেমা বানানো ছেড়ে দেব। আমি গল্প বলতে শিখিনি। আমি গল্প বলতে পারি না। আমার জন্য মেডিকেল রিপ্রেজেন্টেটিভের চাকরিটাই ঠিক ছিল।’ মৃণাল সেন নির্মিত যে সিনেমাটি আলোয় আসেনি সেটি হচ্ছে ‘রাতভোর’। এটি ১৯৫৫ সালে নির্মিত হয়েছে। এতে অভিনয় করেছিলেন মহানায়ক খ্যাত উত্তম কুমার।

‘পদাতিক’র আরও একটি সংলাপ সবার মনে কাঁপন ধরাবে। সংলাপটি হচ্ছে, ‘আমি জানি আমার সিনেমায় হয়তো কোনো পালিশ নেই, হয়তো ক্রুড, হয়তো কাঁচা, হয়তো নিটোল শৈল্পিকভাবে গল্প বলার নিয়ম মানে না। হয়তো শুধুমাত্র ছেঁড়া প্যামফ্লেট, কোনো লেদার বাউন্ড ক্লাসিক নয়। কিন্তু শুধুমাত্র মহাকালের মুকুটের লোভে, আমি বর্তমানের সঙ্গে বেইমানি করতে পারব না!’

মৃণাল সেনের চরিত্রে চঞ্চল যেন ভিন্ন রূপে দেখা গেছে। তাকে দেখে যেন পলক ফেরানো দায়। ট্রেলারে চঞ্চলকে দেখে তার অনুরগীরা ব্যাপক প্রশংসা করছেন। ‘পদাতিক’র ট্রেলারের শেষে দেখা গেছে, আয়নায় নিজের মুখোমুখি হয়েছেন মৃণাল। তিনি কান্নায় ভেঙে পড়েছেন। সেই দৃশ্যে তাকে নগ্ন দেখানো হয়েছে। তবে দৃশ্যটি পেছন দিক থেকে তোলা হয়েছে। রবীন্দ্রনাথের শেষ যাত্রায় তার দাড়ি ছিঁড়ে নেওয়ার একটি দৃশ্যও রাখা হয়েছে ট্রেলারে।

মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার এ বায়োপিক নির্মাণ করেছেন সৃজিত মুখার্জি। সম্প্রতি জানা গেছে, একই দিনে সিনেমাটি মুক্তি পাবে বাংলাদেশেও। গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন প্রযোজক আব্দুল আজিজ।

বাংলাদেশে সিনেমাটি আমদানি করছে জাজ মাল্টিমিডিয়া। ১৩ জুলাই প্রতিষ্ঠানটির পক্ষে তাদের ফেসবুক পেজে এ ঘোষণা দিয়েছে। জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ বলেন, ‘ভারতের সঙ্গে একই দিনে বাংলাদেশেও মুক্তি পাবে পদাতিক। সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা চূড়ান্ত হয়েছে। পদাতিক আমদানির জন্য এরই মধ্যে তথ্য মন্ত্রণালয়ে আবেদন করেছি আমরা। আশা করছি, শিগগিরই প্রয়োজনীয় অনুমতি পেয়ে যাব।’

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।