দুই ওয়াক্তের ব্যবধানে চিরনিদ্রায় দুই শিল্পী

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ৩০ জুলাই ২০২৪

দুজনই সংগীতশিল্পী। বয়সের ব্যবধানটা প্রায় ১২ বছরের। মারাও গেলেন ৫ দিনের ব্যবধানে। তবে প্রকৃতি দুজনকে বিদায়ের আয়োজন সাজালো একইদিনে। জোহর ও আসর নামাজের দুই ওয়াক্তের ব্যবধানে চিরনিদ্রায় গেলেন তারা। তাদের একজন শাফিন আহমেদ। বিখ্যাত মাইলস ব্যান্ডের জনপ্রিয় তারকা। আরেকজন সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল।

দুই সপ্তাহ আগে দলের সঙ্গে সংগীতসফরে যুক্তরাষ্ট্রে যান শাফিন আহমেদ। দেশটির এক রাজ্য থেকে আরেক রাজ্যে গান শোনানোর সব ব্যবস্থা করাই ছিল। শুরুটাও হয়েছিল ঠিকঠাক। প্রথম কনসার্টের পর ভার্জিনিয়ায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিন হার্ট অ্যাটাক করেন শাফিন। চিকিৎসায় একটু সেরেও উঠেছিলেন। পরে তার অবস্থার অবনতি হয়। গত বৃহস্পতিবার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল। দেশর স্বনামধন্য একজন সংগীতশিল্পী ও নির্মাতা। উপস্থাপনা করেও সুপরিচিতি পেয়েছিলেন। দীর্ঘদিন ধরেই তিনি ক্যানসারে ভুগছিলেন। অবশেষে আজ মঙ্গলবার (৩০ জুলাই) বেলা ১১টা ৫৩ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৫৬ বছর।

অল্প কয়েকদিনের ব্যবধানে দুই শিল্পীর মৃত্যু সংগীতাঙ্গনে শোক নামিয়েছে। সেই শোক বিষাদের সমুদ্র হয়ে ধরা দিলো আজ মঙ্গলবার। এদিন দুই ওয়াক্তের ব্যবধানে অনুষ্ঠিত হলো দুই শিল্পীর জানাজা। এতে অংশ নিতে এসে শিল্পী-কলাকুশলীরা শোকে কাতর।

মঙ্গলবার বাদ জোহর গুলশান আজাদ মসজিদে শাফিন আহমেদের জানাজা অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় গুলশান আজাদ মসজিদে নেওয়া হয় তার মরদেহ। সেখানেই শিল্পীর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। এরপর ‘আজ জন্মদিন’খ্যাত গায়ককে বনানী কবরস্থানে সমাধিস্থ করা হয়। এর আগে শাফিন আহমেদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায়। সেখানকার দার আলনূর ইসলামিক কমিউনিটি সেন্টারে শিল্পীর জানাজায় হাজির হয়েছিলেন হাজারো বাঙালি। গতকাল সোমবার দেশে আনা হয় শাফিনের মরদেহ।

এদিকে একইদিন বাদ আসর গুলশানের আজাদ মসজিদে হাসান আবিদুর রেজা জুয়েলের জানাজা অনুষ্ঠিত হয়। তারপর তাকেও সমাধিস্থ করা হয় বনানীর কবরস্থানে।

একইদিনে জোহর ও আসর; নামাজের দুই ওয়াক্তের ব্যবধানে দুই শিল্পীকে সমাধিস্থ করার এই শোকাচ্ছন্ন ঘটনার বিরল সাক্ষী হয়ে রইলো দেশের সংস্কৃতি অঙ্গনের মানুষ ও সংগীতপ্রেমীরা।

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।