জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত তারিন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ২৬ জুলাই ২০২৪

জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান। দীর্ঘদিন ধরেই তিনি মুগ্ধতা ছড়িয়ে কাজ করে যাচ্ছেন অভিনয়, নাচে। গানের শিল্পী হিসেবেও তারিনের আছে বেশ সুপরিচিতি। বর্তমানে তিনি সক্রিয় রয়েছেন রাজনীতিতেও। আজ ২৬ জুলাই তার জন্মদিন। এ উপলক্ষে শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি।

তারিন জানান, মুঠোফোনে-সোশ্যাল মিডিয়ায় প্রিয়জনেররা শুভেচ্ছা জানাচ্ছেন। সেইসব শুভেচ্ছাকে জীবনের সেরা প্রাপ্তি বলে মনে করেন তিনি।

তারিন বলেন, ‘দেশের সাম্প্রতিক পরিস্থিতি, শাফিন আহমেদ ভাইয়ের মৃত্যু; সবকিছু মিলিয়ে একটা গুমোট পরিবেশ বিরাজ করছে। এমন সময় জন্মদিন এলো। তবুও মানুষের ভালোবাসা পেলে উৎসাহ জাগে, প্রেরণা আসে। তাই ভালো লাগছে। আমি সবার জন্য দোয়া করি, আমাকেও প্রার্থনায় রাখবেন।’

তারিন জাহানের জন্মস্থান নোয়াখালী। ১৯৮৫ সালে জাতীয় সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ ‘নতুন কুঁড়ি’-তে অভিনয়, নাচ এবং গল্প বলাতে প্রথম হন। তখন থেকেই তিনি শিশু শিল্পী হিসাবে ছোট পর্দায় কাজ শুরু করেন। তিনি ওস্তাদ হাসান ইকরাম উল্লাহ’র কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নেন।

পরবর্তীতে নাচ, মডেলিং আর অভিনয়ে জনপ্রিয় হলেও সংগীত নিয়ে তেমন নিয়মিত ছিলেন না তারিন। তবে ২০১১ সালের ঈদ উল আযহায় ‘আকাশ দেব কাকে’ শিরোনামে প্রথম একক অ্যালবাম বের করেন। সেখানে ১০টি গান ছিল যার মধ্যে ৪ টি দ্বৈত। এই দ্বৈতগানগুলো তিনি কলকাতার রাঘব চ্যাটার্জী ও রূপঙ্কর বাগচী এবং বাংলাদেশের ইবরার টিপু ও তপন চৌধুরীর সঙ্গে গেয়েছিলেন। এছাড়া ‘স্বপ্নগুলো জোনাক পোকার মতো’ নাটকের শিরোনাম গানেও কণ্ঠ দিয়েছিলেন অনেক আগে।

তবে অভিনেত্রী তারিনের সাফল্যের গল্প অনেক বড়। হুমায়ূন আহমেদের ‘এইসব দিন রাত্রি’ ধারাবাহিক নাটকে প্রথম শিশু চরিত্রে অভিনয় করেন। তারপর তিনি ১৯৮৮ সালে শহীদুল্লাহ কায়সারের লেখা উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘সংসপ্তকে’-ও শিশু চরিত্রে অভিনয় করেন।

তিনি প্রথমবারের মতো প্রধান চরিত্রে অভিনয় করেন তৌকির আহমেদের সঙ্গে ‘কাঁঠাল বুড়ি’ নামের নাটকে। এটি ছিলো বাংলাদেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত প্রথম নাটক। টিভিতে সাফল্যের আকাশ ছোঁয়া তারিন চলচ্চিত্রেও পা রেখেছেন। ‘পিরিত রতন পিরিত ধন’, ‘কাজলের দিনরাত্রি’, ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমাগুলোতে তিনি কাজ করে প্রশংসিত হয়েছেন।

অভিনয়ের পাশাপাশি নৃত্য ও বিজ্ঞাপনের মডেলিংয়েও দারুণ জনপ্রিয়। প্রায় সময়ই তাকে নানা রকম অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করতে দেখা যায়। হাজির হন বাহারি সব পণ্যের বিজ্ঞাপনেও। তারিনের প্রযোজনা প্রতিষ্ঠানও রয়েছে যেখান থেকে একাধিক জনপ্রিয় নাটক-টেলিফিল্ম নির্মিত হয়েছে।

এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।