আশা করব বাংলাদেশ শান্ত হবে: স্বস্তিকা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ১৮ জুলাই ২০২৪
স্বস্তিকা মুখার্জী। ছবি: অভিনেত্রীর ফেসবুক থেকে নেওয়া

বিগত কয়েকদিনের কোটা সংস্কার আন্দোলনে দেশে অস্থিরতা চলছে। চলমান এ সংকটে রাজপথে শিক্ষার্থীরা। এরই মধ্যে পুলিশ ও ছাত্রদের সঙ্গে সংঘর্ষে প্রাণহানির ঘটনাও ঘটেছে।

শিক্ষার্থীদের এ আন্দোলন নিয়ে দেশের বিভিন্ন শ্রেণির মানুষের পাশাপাশি দেশের তারকারও সোশ্যাল মিডিয়ায় নিজেদের মতামত জানাচ্ছেন। এবার ওপার বাংলার খ্যাতিমান অভিনেত্রী স্বস্তিকা মুখার্জীও কোটা আন্দোলনকারীদের নিয়ে নিজের মত প্রকাশ করেছেন।

স্বাস্তিকা তার ফেসবুকে দেওয়া পোস্টে লেখেন, প্রায় এক মাস হলো আমি নিজের দেশে নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের খবরের চ্যানেলে তৃতীয় বিশ্বের কোনো খবরই তেমন একটা চলে না। আর আমি খুব একটা ফোনের পোকা নই তাই এত খারাপ একটা খবর কানে আসতে দেরি হলো। এই তো কয়েক মাস আগে বাংলাদেশ গেলাম, খুব ইচ্ছে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যাওয়ার। চারুকলা যাওয়ার সৌভাগ্য হয়েছিল, জীবনের একটা স্মরণীয় দিন হয়ে থাকবে।

কোটা আন্দোলন প্রসঙ্গে স্বস্তিকা বলেন, ‘প্রতিবার আসি, ব্যস্ততায় যাওয়া হয় না, মা-ও খুব যেতে চাইতেন বাংলাদেশ, নিয়ে যাওয়া হয়নি, কিন্তু আজ একটা ভিডিও দেখলাম, গুলির ধোঁয়া। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা আক্রান্ত। ছাত্র বয়স গেছে সেই কবে, তবে জাহাঙ্গীরনগর আর আমার যাদবপুর খুব কাছাকাছি। কাঠগোলাপের গাছগুলোও কেমন একরকম। একরকম আকাশের মেঘগুলোও। কেবল আজ ওখানে বারুদের গন্ধ।’

স্বস্তিকা গৌতম গুহ রায়ের কবিতার উদ্ধৃতি টেনে লেখেন,

‘ময়দান ভারী হয়ে নামে কুয়াশায়
দিগন্তের দিকে মিলিয়ে যায় রুটমার্চ
তার মাঝখানে পথে পড়ে আছে ও কি কৃষ্ণচূড়া?
নিচু হয়ে বসে হাতে তুলে নিই
তোমার ছিন্ন শির, তিমির।’

পোস্টের শেষে এ অভিনেত্রী আরও লেখেন, এমন এক আপ্যায়ন প্রিয় জাতি দেখিনি, খাবারের নিমন্ত্রণ যেন শেষ হতেই চায় না, ওমন সুন্দর করে রাস্তাজুড়ে ভাষার আলপনা আর কোথায় দেখব? নয়নজুড়ানো দেওয়াল লেখা? এ বোধহয় মুক্তিযুদ্ধের শপথ নেওয়া একটা জাতির পক্ষেই সম্ভব।
আজ, অস্থির লাগছে। আমিও তো সন্তানের জননী। আশা করব বাংলাদেশ শান্ত হবে। অনেকটা দূরে আছি, এই প্রার্থনা টুকুই করতে পারি।
অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো, সেই আমাদের আলো। আলো হোক, ভাল হোক সকলের।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।