কোটা সংস্কার আন্দোলন

‘মুক্তিযোদ্ধাদের অসম্মানে’ শিল্পীসংঘের প্রতিবাদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ১৬ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে ‘মুক্তিযোদ্ধাদের অসম্মান’ করায় গণমাধ্যমে একটি প্রতিবাদলিপি পাঠিয়েছে টেলিভিশন নাটকের অভিনয় শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ বাংলাদেশ। তাদের দাবী, দেশে চলমান কোটা সংস্কার আন্দোলনকারীরা মুক্তিযোদ্ধাদের অসম্মান করছেন এবং রাজাকারদের প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন। ওই বিবৃতিতে আন্দোলনকারীদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে সংগঠনটি।

গতকাল সোমবার পাঠানো প্রতিবাদলিপিতে তারা লিখেছে, ‘বাঙালির সবচেয়ে গৌরবময় অধ্যায় ১৯৭১ এবং আমাদের মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযোদ্ধারা তাদের সর্বস্ব বাজি রেখে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে স্বাধীন সার্বভৌম এই বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দিয়েছেন। মুক্তিযোদ্ধাদের এই ঋণ আমরা কোনোদিন শোধ করতে পারবো না। কিন্তু বাঙালি তার শেষ বিন্দু রক্ত দিয়ে হলেও মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে যাবে।’

সেখানে আরও বলা হয়েছে, ‘কোটা সংস্কার এর যৌক্তিক আন্দোলন নিয়ে আমাদের কিংবা রাষ্ট্র কারো কোনো বিভেদ নেই। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর যে কোনো যৌক্তিক রাজনৈতিক বা সামাজিক আন্দোলনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু এই কোটা আন্দোলনকে ইস্যু করে যারা মুক্তিযোদ্ধাদের অসম্মান করছেন এবং রাজাকারদের প্রতিষ্ঠা করবার চেষ্টা করছেন, তাদের প্রতি তীব্র নিন্দা, ঘৃণা ও প্রতিবাদ জানাচ্ছি। মনে রাখতে হবে... তুমি কে? আমি কে? বাঙালি বাঙালি... এই শ্লোগান বাঙালি জাতির সবচেয়ে গর্বের শ্লোগান। জয় বাংলা।’

অভিনয়শিল্পীদের স্বার্থে ১৯৯৮ সালে একটি অ্যাড-হক কমিটির মাধ্যমে যাত্রা শুরু করে অভিনয় শিল্পী সংঘ। ২০১৭ সালে প্রথম আনুষ্ঠানিক নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করে সংগঠনটি। ২০১৮ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সরকারের নিবন্ধন পায় তারা। পেশা হিসেবে অভিনয়শিল্পের রাষ্ট্রীয় স্বীকৃতি, সমস্যাগ্রস্ত শিল্পীদের পাশে দাঁড়ানো, নাটক-সংশ্লিষ্ট অন্য সংগঠনগুলোর সঙ্গে সংযোগ স্থাপন, শিল্পীদের শুটিং-সংক্রান্ত সমস্যা সমাধানে কাজ করা, বাংলাদেশে বিদেশি অভিনয়শিল্পীদের অভিনয় নীতিমালা, অভিনয়শিল্পী সংঘের নিজস্ব কার্যালয় ও প্রশিক্ষণকেন্দ্র স্থাপন, রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রমে অংশগ্রহণ, শুটিং সময় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্ধারণসহ নানা আশ্বাস দিয়ে শুরু হয়েছিল অভিনয়শিল্পী সংঘের বিভিন্ন মেয়াদের কমিটির পথচলা।

গত ৩ মে রাজধানীর আফতাব নগরে সরকারের কাছ থেকে সাড়ে তিন কাঠা জমি পায় সংগঠনটি। সেখানে শিগগিরই ‘অ্যাক্টরস হোম’ গড়ে তুলবেন বলে সেসময় সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছিলেন অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম।

এমআই/আরএমডি/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।