তিনদিনের চর্যাপদগানের উৎসব

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ০৮ মে ২০২৪
ফাইল ছবি

শুরু হচ্ছে ‘চর্যাপদ পুনর্জাগরণ উৎসব ২০২৪’। আজ বুধবার বিকেল সাড়ে পাঁচটায় সোহরাওয়ার্দী উদ্যানে তিন দিনের উৎসব উদ্বোধন করবেন আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট ও আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির রিলিজিয়াস স্টাডিজ বিভাগের শিক্ষক রেবেকা জে. মানরিং। উৎসবটির আয়োজন করেছে ভাবনগর ফাউন্ডেশন।

তিন দিনের উৎসবের উদ্বোধনী দিনে থাকবে সাপ্তাহিক চর্যাপদের গানের আসর ও সংগীত শোভাযাত্রা। আগামীকাল ৯ মে উৎসবের দ্বিতীয় দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে থাকবে সেমিনার ও আলোচনা। নাট্যব্যক্তিত্ব আতাউর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সেমিনারে নৃত্যের পুনর্জাগরণ বিষয়ে প্রবন্ধ পড়বেন নৃত্যশিক্ষক ও গবেষক-সংগঠক লুবনা মারিয়াম। উৎসবের তৃতীয় ও শেষ দিন ১০ মে শুক্রবার বেলা তিনটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত রয়েছে প্রশিক্ষণ কর্মশালা। এ দিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে সংগীত উপস্থাপন করবেন বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা সাধক শিল্পীরা।

আরও পড়ুন

২০১০ সালে প্রতিষ্ঠা লাভ করে ভাবনগর ফাউন্ডেশন। পরের বছর বাংলাদেশ সরকারের নিবন্ধন পেয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে তারা। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ড. সায়মন জাকারিয়া বলেন, ‘গত ১৪ বছর ধরে সাংস্কৃতি ঐতিহ্য সুরক্ষায় কাজ করে যাচ্ছে ভাবনগর ফাউন্ডেশন। বিলুপ্ত সংস্কৃতি চর্যাগান সম্পর্কে এই দেশের অনেক ভাবুক, চিন্তকরাও পরিস্কারভাবে জানতেন না। সেগুলোর পুনর্জাগরণের মাধ্যমে আমরা তাদের হাতে তুলে দিয়েছি। দুই সহস্রাধিক বছর ধরে এই অঞ্চলে এ সংস্কৃতির চর্চা হয়ে আসছে। আমরা যদি ওই চিন্তক ও ভাবুকদের স্মরণ করি, তাদের চিন্তা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারি, তাহলে সাম্প্রদায়িক সম্প্রীতির যে বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়ন করা সহজ হবে। পাশাপাশি সারা পৃথিবীর কাছে বাংলাদেশের আত্মপরিচয় আরও গৌরবময় হয়ে উঠবে। বিদেশিরা আমাদের এই সমৃদ্ধ সংস্কৃতি ও চিন্তার সঙ্গে পরিচিত ও সম্পৃক্ত হবে।’

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে প্রতি বুধবার সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত স্থানে নিয়মিত সাধুসঙ্গ আয়োজন করে আসছে ভাবনগর। এই সাধুসঙ্গের মাধ্যমে বাংলাদেশের সাধকশিল্পীরা নিজেদের উদ্যোগে প্রাচীন বাংলার চর্যাপদের গানের পুনর্জাগরণী আসর করেন। গত পয়লা মে ছিল চর্যাপদের গানের ৫০০তম আসর। অস্পর্শনীয় সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে কাজ করে যাওয়ায় গত বছর ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ভাবনগর ফাউন্ডেশন। এর আগে এ স্বীকৃতি পাওয়া বাংলাদেশের প্রথম সাংস্কৃতিক সংস্থা সাধনা।

এমআই/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।