কলকাতায় দোহার এর কর্মশালায় প্রশিক্ষক লাভলী দেব

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ১৪ মার্চ ২০২৪

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, আসাম, ত্রিপুরা আর বাংলাদেশে ‘দোহার’ গানের দল নামটির সাথে পরিচিত বাংলা ভাষাভাষী প্রায় সবাই। ভারতের অন্য রাজ্যেও এ গানের দলটির বিশেষ পরিচিতি রয়েছে। সবার প্রিয় প্রয়াত সঙ্গীতজ্ঞ কালিকা প্রসাদ এর দোহার। এই গানের দলটি বাংলা লোকগান দেশীয় যন্ত্রানুষঙ্গ দিয়ে পরিবেশন করা (কোনো ইলেকট্রনিকস যন্ত্রানুষঙ্গ ছাড়া) কাজ করছে। দোহার এর আসল পরিচয় এটাই। লোকগান সত্যিকারের লোকগানের মতো করে বিশ্বের সবার কাছে তুলে ধরার এক সুপরিকল্পিত প্রয়াস তাদের। এরই ধারাবাহিকতায় প্রতি বছর দোহার কলকাতায় আয়োজন করছে বিভিন্ন ধারার লোকগান নিয়ে কর্মশালা।

দোহার দলের পরিচালক রাজীব দাস বলেন, আমাদের পরিচালিত কর্মশালা মানেই নতুন কিছু জানতে পারা এবং অন্যরকম ভাবে প্রশিক্ষকদের সঙ্গে পরিচিত হওয়া। আমাদের এবারের কর্মশালার প্রশিক্ষক, গানের খনি বাংলাদেশের সিলেটের সুগায়িকা, লোকগান সংগ্রাহক ও গবেষক শ্রীমতি লাভলী দেব। তার সঙ্গে সাঙ্গীতিক আদান প্রদান করতে ইচ্ছুক হলে অবশ্যই আসতে হবে এই কর্মশালায়।

আরও পড়ুন

পিসি চন্দ্র গ্রুপের সহযোগিতায় এটি অনুষ্ঠিত হবে ১৬ মার্চ, কলকাতায় অবস্থিত পিসি চন্দ্র গার্ডেনের টিউলিপ হলে। পরের দিন ১৭ মার্চ মার্চ পি.সি চন্দ্র গ্রুপের সহযোগিতায় দোহারের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘বসন্ত অবগাহন’। সন্ধ্যা ৬টা থেকে পি.সি চন্দ্র গার্ডেনের টিউলিপ হল এই সান্ধ্যকালীন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী লাভলী দেব।

দোহার এর এই আয়োজনে যুক্ত হওয়া প্রসঙ্গে বাংলাদেশি লোকগানের জনপ্রিয় ও গুণী শিল্পী লাভলী দেব বলেন, আমি দোহার এর সাথে বিভিন্ন আয়োজনে বহুবার ভার্চুয়ালি যুক্ত হয়েছি। প্রয়াত গুণী শিল্পী কালিকা প্রসাদ আর আমি- দুজনই সিলেটি এবং আমরা একই ধারার কাজ করি, তাই তাদের আয়োজনে যুক্ত থাকতাম সব সময়ই। কিন্তু স্বশরীরে এই প্রথম তাদের সঙ্গে কাজ করা হচ্ছে। এটা আমার জন্য সম্মানের এবং সেই সঙ্গে অবশ্যই ভালো লাগার বিষয়। আমার দেশের ভাটি অঞ্চলের গান আমি ওপার বাংলার সঙ্গীত শিক্ষার্থীদের গলায় তুলে দিতে পারবো - এটা আমার শিল্পী জীবনে বিশাল একটা প্রাপ্তি।

আরও পড়ুন

লাভলী দেব জানান, ১৭ মার্চের বসন্ত অবগাহন অনুষ্ঠানে তিনি ছাড়াও বাংলার নানা মহাজনের পদ গেয়ে শোনাবেন বীরভূমের দুই ভাই কাঙাল ও সাধু৷ সঙ্গে থাকবেন কর্মশালায় ভাটি অঞ্চলের গান এর অংশগ্রহণকারীরা। অনুষ্ঠানে প্রবেশ অবাধ। আয়োজকরা বসন্তের এই অবগাহন এ সবাইকে সামিল হতে অনুরোধ জানিয়েছেন।

এমআই/এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।