এআই প্রযুক্তি নিয়ে যা বললেন অরিজিৎ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:০৫ পিএম, ১১ জানুয়ারি ২০২৪

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে এআই (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) আরও একটি বিস্ময়কর আবিষ্কার। বিশ্বজুড়ে এটি নিয়ে ঘটছে বিভিন্ন ধরনের অবিশ্বাস্য ঘটনা। এ সব ঘটনা নিয়ে আলোচনার শেষ নেই। এবার এআই বিষয়টি মুখ খুললেন বলিউডের জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং।

অরিজিৎ ‘দ্য মিউজিক পডকাস্ট’কে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, তার কাজে ‘এআই’তে ব্যবহার সংক্রান্ত বিষয় নিয়ে, তার কণ্ঠের পেটেন্ট আনবেন।

আরও পড়ুন: ৯ কোটি টাকা দিয়ে চারটি ফ্ল্যাট কিনলেন অরিজিৎ সিং 

অরিজিৎ সিং সাক্ষাৎকারে জানান, ‘যদি এআইয়ের বিষয়টি সম্পর্কে সঠিকভাবে না জানি তাহলে পিছিয়ে পড়ব।’ তবে এটি নিয়ে যে অরিজিত খুব চিন্তিত তা একেবারেই নয়। এটাকে তিনি থ্রেট (হুমকি) হিসেবে দেখছেন না। বরং কীভাবে এটি থেকে উপকার পাওয়া যায় সেটা নিয়েই তিনি ভীষণ আগ্রহী।

তার মতে, এআই শেষ পর্যন্ত একটা ফিড। এআই থেকে যেমন বিভিন্ন উপকার পাওয়া যাবে, একইভাবে এর অনেক খারাপ দিকও রয়েছে।

তিনি বলেন, ‘একে সাধারণভাবে দেখলে একটা থ্রেট মনে হয়। কিন্তু পৃথিবীর সমস্ত মানুষের যেমন কাজের বিভিন্ন ভাগ রয়েছে ঠিক তেমনি এখানেও অর্থাৎ এআইয়ের ক্ষেত্রেও বিভিন্ন ভাগ রয়েছে। মেডিকেল থেকে ইঞ্জিনিয়ারিং সব জায়গাতেই।’

তিনি আরও বলেন, ‘এ ধরনের টেকনোলজিক্যাল যে কোনো বিষয়েই কিছু সুবিধা ও কিছু অসুবিধা থাকেই।’

আরও পড়ুন: রাজস্থানে বেড়াতে গিয়ে ভাইরাল অরিজিৎ সিং 

এ প্রসঙ্গে অরিজিৎ জানান, তিনি নিজেও মাঝে মধ্যে এআই ব্যবহার করেন। তিনি আরও বলেন, ‘আমার কণ্ঠের উপরেও এটা কাজ করেছে।’ আর এ নিয়ে তিনি পেটেন্টের কথা জানান।

অরিজিৎ বলেন, ‘আমাদের একটা পেটেন্ট বানাতে হবে তাই সেটার জন্য আমাদেরও প্রস্তুত থাকা প্রয়োজন। এর ফলে কেউ আমার অনুমতি ছাড়া আমার কণ্ঠস্বর ব্যবহার করতে পারবেন না। তবে আমি অনুমতি দেব, কারণ তাতে আমার কোনো অসুবিধা নেই।’

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।