আন্তর্জাতিক সংগীত সম্মেলনে সুমি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ২৩ অক্টোবর ২০২৩

নরওয়ের ইন্টারন্যাশনাল মিউজিক কনফারেন্সে আমন্ত্রিত হয়েছেন দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’র গীতিকার, সুরকার ও শিল্পী শারমিন সুলতানা সুমি।

নরওয়ের ক্রিস্টিয়ান স্যান্ড শহরের বিখ্যাত ইউনিভার্সিটি অফ অ্যাডগারের প্রফেসর ড্যানিয়েল নরগেড’র আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন দেশের জনপ্রিয় এ ব্যান্ড শিল্পী। জানা যায়, তিনি ছাড়া এ কনফারেন্স এ যোগ দিতে উপস্থিত হবেন বিশ্বের নানা প্রান্তের সংগীতজ্ঞরা।

আরও পড়ুন: সুমির সুরে সাত শিল্পীর কণ্ঠে দূরে থাকার গান

দশ দিনব্যাপী এ আয়োজনে তিনটি সেশনে সুমি প্রেজেন্টেশন দেবেন, বক্তব্য রাখবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন। সংগীতসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।

সুমি বলেন, ‘বাংলা গানের সাথে নিজেদের ব্যান্ড নিয়ে গত ২১ বছর ধরে দেশ ও গত ১১ বছর ধরে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়মিত কাজ করার পর পৃথিবীর মানুষ যে এখন বাংলাদেশের গানের বিস্তৃত কথা আমাদের কাছে এত ডিটেইলে শুনতে চায় বা আমার জানানোর সৌভাগ্য হচ্ছে এটি এক ধরনের বড় সুযোগ এবং পরিবর্তন বলে আমার মনে হয়।’

তিনি আরও বলেন, ‘পৃথিবী আমাদের ভাবনার চেয়ে অনেক বড় এবং সেখানে আমাদের সবার জায়গা থেকে বিস্তৃত কাজের সুযোগ রয়েছে। সেই সুযোগের সদ্ব্যবহারে নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলাটা শান্তির, সম্মানের, গর্বের।’

চিরকুট নিয়ে বিভিন্ন দেশে কনসার্ট করার পাশাপাশি এর আগে ভারত, শ্রীলঙ্কা, নরওয়ে, পর্তুগালের বিভিন্ন সংগীতবিষয়ক সম্মেলনে অংশ নিয়েছেন সুমি।

১৬ নভেম্বর দেশে ফিরে যোগ দেবেন নতুন কনসার্টে। যাওয়ার আগে ২৫ অক্টোবর রাজশাহীতে এবং ২৬ অক্টোবর আর্মি স্টেডিয়ামে চিরকুট নিয়ে দুটি কনসার্ট করবেন তিনি।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।