রবীন্দ্রনাথকে স্মরণে কোক স্টুডিওতে ‘আনন্দধারা’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ০৮ আগস্ট ২০২৩

গত রোববার ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মৃত্যুবার্ষিকী। কবিগুরুর প্রয়াণ দিবসে তাকে শ্রদ্ধা জানিয়ে নতুন গান নিয়ে এসেছে কোক স্টুডিও বাংলা। ‘আনন্দধারা’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার ও রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিন।

গানটির নতুন সংগীতায়োজন করেছেন কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব। রোববার রাতে কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে প্রকাশ করা হয় গানটি। এটি দ্বিতীয় সিজনের ১১তম গান।

নতুন এ গানে ব্যবহার করা হয়েছে শাস্ত্রীয় ও আধুনিক বাদ্যযন্ত্র। পাইথন কোডিংয়ের মাধ্যমে সাইকেডেলিক সিন্থ ও ডিপ হাউস বিটসের মাধ্যমে সম্পূর্ণ ভিন্ন ধরনের শব্দ তৈরি করেছেন অর্ণব। রাগ মালকোষের ওপর ভিত্তি করে তৈরি গানটিতে নানা পরীক্ষা-নিরীক্ষা এবং আধুনিক ও ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের সংমিশ্রণ ঘটেছে।

এ যুগের তরুণদের পছন্দের কথা মাথায় রেখে গানটিকে আধুনিকভাবে সাজালেও রবীন্দ্রনাথের সর্বজনীন সত্তা ও বাণীর গভীরতা অক্ষুণ্ণ রেখেছেন অর্ণব। গানটি শুধু রবীন্দ্রনাথের অতুলনীয় সৃষ্টিকেই উদ্যাপন করে না, এই মহাবিশ্বের বিশালতার কথাও উঠে এসেছে গানে। এই ঐশ্বরিক সুরই আনন্দধারা।

বাপ্পা মজুমদার বলেন, ‘রবীন্দ্রসংগীত পরিবেশন করা আমার জন্য সব সময়ই আনন্দের ব্যাপার। রবীন্দ্রসংগীতের সঙ্গে কোক স্টুডিও বাংলার ম্যাজিক মিলে এবার ভিন্ন ধরনের একটি অভিজ্ঞতা হয়েছে, যা আমি খুব উপভোগ করেছি। আমি নিশ্চিত, দর্শক-শ্রোতারাও গানটি বেশ উপভোগ করবেন।’

 

এমআই/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।