‘ময়ূরাক্ষী’ সাধারণ মানুষের সিনেমা হয়ে উঠবে: রাশিদ পলাশ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ৩১ জুলাই ২০২৩

তরুণ নির্মাতা রাশিদ পলাশ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগে পড়াশোনা করছেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালে তিনি সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন।

পাশাপাশি সিনেমা দেখা এবং সিনেমা নিয়ে বেশ পড়াশোনা করছেন। পড়াশোনা শেষে একটি বেসরকারি ব্যাংকে চাকরি শুরু করেন রাশিদ পলাশ।

কিন্তু সিনেমা বানানো যার নেশা, চাকরি কী আর তার মনে ধরে। চাকরি ছেড়ে ঢাকায় এসে একটি বেসরকারি টেলিভিশনে প্রযোজকের সহকারী হিসেবে কাজ শুরু করেন। এর পাশাপাশি সিনেমা নির্মাণের প্রস্তুতি গ্রহণ করেন।

আরও পড়ুন: সেন্সর পেল রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’

এ প্রসঙ্গে রাশিদ পলাশ বলেন, আমার জন্ম রাজশাহীর চাপাইনবাবগঞ্জ শহরের সীমান্তবর্তী একটি গ্রামে। এর আশেপাশ কয়েকটি প্রেক্ষাগৃহ ছিল। এরমধ্যে একটি ছিল ‘সন্ধ্যা’ সিনেমা হল। আমার পরিচালক হওয়ার স্বপ্ন তৈরিতে সহযোগিতা রেখেছে এ হলটি।

সেখানে গিয়ে অনেক বাংলা সিনেমা দেখেছি। আর আমি হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলাম। আমার স্কুলে বাদরুল ইসলাম নামে একজন শিক্ষক ছিলেন। আমি তার কাছে প্রাইভেট পড়তাম। আর স্যারকে বাসা থেকে প্রাইভেট পড়ানোর জন্য যে টাকা দেওয়া হতো তিনি আমাকে সেখান থেকে সিনেমা দেখার জন্যে টাকা দিতেন। এরপর থেকে স্কুল পালিয়ে সিনেমা দেখাটা আমার জন্যে বৈধ হয়ে গেল। এটা যে সময়ের কথা বলছি সেটি নবম-দশম শ্রেণির কথা।

আমার বিশ্বাস ‘ময়ূরাক্ষী’ সাধারণ মানুষের সিনেমা হয়ে উঠবে

তখন আমার মনে একটা ইচ্ছে ভর করতো যদি আমি হলের স্টাফ হতে পারতাম। আর সালমান শাহ্-মান্নার সিনেমা হলে এলে তো কোনো কথাই নাই। যেভাবেই হোক দেখতে হবে। তখন থেকেই স্বপ্ন দেখতাম একদিন যে করেই হোক ঢাকায় গিয়ে সিনেমা বানাব।

আরও পড়ুন: ‘ময়ূরাক্ষী’র পোস্টারে এ কোন খালেক আফসারী?

২০২১ সালের অক্টোবরে করোনার পরপরই মুক্তি পেয়েছিল রাশিদ পলাশ নির্মিত ‘পদ্মাপুরাণ’ সিনেমা। তার নির্মিত প্রথম সিনেমা ‘পদ্মাপুরাণ’ দিয়ে বাজিমাত করেছেন। দেশীয় চলচ্চিত্রের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’ তিন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে।

চলতি বছর ২২ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে রাশিদ পলাশ পরিচালিত আজ ইন্টারন্যাশনাল লিমিটেড প্রযোজিত ‘ময়ূরাক্ষী’।

এরই মধ্যে সিনেমাটির প্রথম পোস্টার রিলিজ হয়েছে। পোস্টার রিলিজের পর সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। রহস্যময় এ পোস্টারে দেখা মিলেছে ঢাকাই সিনেমার লাস্যময়ী এক অভিনেত্রী নয়নতারা’র, যিনি ম্যাডাম তুলি সিনেমায় অভিনয় করেছেন।

আমার বিশ্বাস ‘ময়ূরাক্ষী’ সাধারণ মানুষের সিনেমা হয়ে উঠবে

সেই ম্যাডাম তুলির পোস্টারের নিচে রাস্তার পাশে শুয়ে আছে এক সর্বহারা প্রেমিক। প্রতারণার শহরে একজন প্রেমিক এসেছিল শিরোনামে দারুণ আলোচিত এই পোস্টার ঘিরে সন্দেহের দানা ক্রমশ শক্তিশালী হচ্ছে। ধারণা করা হচ্ছে এটি ঢাকাই সিনেমার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী চিত্রনায়িকা সিমলার গোপন প্রেম ও পাগল প্রেমিকের বিমান ছিনতাইয়ের গল্প অবলম্বনে।

আরও পড়ুন: ‘পরাণ’র সফলতার পথ ধরে ‘রঙবাজার’

এদিকে লাইভ টেকনোলজি প্রযোজিত সিনেমা ‘রঙবাজার’ সিনেমার শুটিং শেষ করেছেন রাশিদ পলাশ।

আমার বিশ্বাস ‘ময়ূরাক্ষী’ সাধারণ মানুষের সিনেমা হয়ে উঠবে

এ সিনেমার গল্প তৈরি হয়েছে নারায়ণগঞ্জের ৪০০ বছরের পুরোনো পতিতাপল্লি টানবাজার উচ্ছেদ অবলম্বনে। তামজিদ অতুলের গল্প অবলম্বনে গোলাম রাব্বানীর চিত্রনাট্যে ‘রঙবাজার’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছে ‘মহানগর-২’ খ্যাত অভিনেত্রী তানজিকা আমিন।

আরও পড়ুন: প্রীতিলতার শুটিংয়ে আহত পরীমনি

রাশিদ পলাশ বলেন, ‘ময়ূরাক্ষী’র পর যে কোনো সময় দেখা মিলবে ‘রঙবাজার’-এর। আপাতত আমরা ‘ময়ূরাক্ষী’কে সাধারণ মানুষের দোরগোড়ায় নিতে চাই। আমার বিশ্বাস ‘ময়ূরাক্ষী’ মানুষের সিনেমা হয়ে উঠেছে। এ সিনেমা সাধারণ মানুষ গ্রহণ করবে।

আমার বিশ্বাস ‘ময়ূরাক্ষী’ সাধারণ মানুষের সিনেমা হয়ে উঠবে

এদিকে বৃটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন ঘিরে রাশিদ পলাশ পরিচালিত সিনেমা প্রীতিলতার বাকি কাজ শুরু হচ্ছে চলতি বছরের শেষে। এ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন বহুল আলোচিত চিত্রনায়িকা পরীমণি।

আরও পড়ুন: প্রীতিলতার জন্য দুই বছর প্রস্তুতি নিয়েছি: পরীমনি

এ সিনেমা নিয়ে দারুণ আগ্রহের জন্ম দিয়েছিল এর প্রথম পোস্টারকে ঘিরে। এক অন্য পরীমণির দেখা মিলেছিল প্রীতিলতায়। ঢাকায় সিনেমায় পরিচালক রাশিদ পলাশ ও চিত্রনাট্যকার গোলাম রাব্বানী জুটি ঘিরে আগ্রহ বাড়ছে। ‘ময়ূরাক্ষী’, ‘রঙবাজার’ ও ‘প্রীতিলতা’- এই জুটির সিনেমা।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।