চলে গেলেন ব্রিটিশ অভিনেত্রী-গায়িকা জেন বার্কিন

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৭ জুলাই ২০২৩

বিখ্যাত ব্রিটিশ অভিনেত্রী ও গায়িকা জেন বার্কিন আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। ১৬ জুলাই প্যারিসে তার মৃত্যু হয়। সিএনএনের প্রকাশিত খবরে এমনটাই জানা গেছে। ফরাসি সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও জানানো হয়েছে, জেনের মৃত্যু খবর।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে বলা হয়েছে, বাড়ি থেকেই উদ্ধার করা হয়েছে জেনের নিথর দেহ। অভিনেত্রীর ঘনিষ্ঠ সূত্রেও তেমন তথ্যই জানানো হয়েছে। ২০২১ সালে স্ট্রোক করেছিলেনি বার্কিন। তারপর থেকেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন এ অভিনেত্রী।

আরও পড়ুন: সিনেমা মুক্তির আগেই চলে গেলেন অস্কারজয়ী অভিনেত্রী

জেন বার্কিন ১৯৪৬ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে ব্রিটিশ হলেও ফ্রান্সেই নিজের কর্মজীবনের সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন জেন বার্কিন। সেখানেই অভিনেত্রী হিসেবে খ্যাতি এবং জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। ব্রিটিশ নাগরিক হলেও শেষ জীবনে পাকাপাকিভাবে ফ্রান্সের বাসিন্দা ছিলেন তিনি।

ফরাসি অভিনেতা ও গায়ক সার্জ গেইন্সবার্গের সঙ্গে দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক ছিল বার্কিনের। নিজেদের নামে একটি স্টুডিও অ্যালবামও বানিয়েছিলেন এ যুগল। সেই অ্যালবামেরই জনপ্রিয় গান ‘জে তেম মোয়া ন প্লু’। ওই গান গেয়েছিলেন বার্কিন, সঙ্গ দেন সার্জও। ওই গানের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ইতালিতে।

আরও পড়ুন: অস্কারজয়ী তারকা অ্যালান আর্কিন আর নেই

অভিনয় এবং গান ছাড়াও জেন বার্কিনের অন্যতম উল্লেখযোগ্য অবদান ফ্যাশনের জগতে। বিখ্যাত ফরাসি ফ্যাশন ব্র্যান্ড ‘হার্মিজ’-এর বার্কিন ব্যাগের নেপথ্যে ছিলেন তিনি।

শোনা যায়, বিখ্যাত ওই ফ্যাশন সংস্থার কর্ণধারকে বার্কিন একবার বলেছিলেন, তিনি কোথাও এমন কোনো ব্যাগ খুঁজে পান না যাতে মা হিসেবে তার সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র তিনি ভরে ফেলতে পারবেন। তার এই অনুযোগের ভিত্তিতেই ‘হার্মিজ’ তৈরি করেছিল একটি বিশেষ ব্যাগ। জেন বার্কিনকে সম্মান জানিয়ে সেই ব্যাগের নাম রাখা হয়েছিল ‘বার্কিন’।

বার্কিন এখন বিশ্বের অন্যতম ফ্যাশনেবল ব্যাগ বলে পরিচিত। অভিনয়, গান, ফ্যাশনের উৎসাহ ছাড়াও রাজনৈতিকভাবেও সজাগ ছিলেন জেন বার্কিন। এইডস নিয়ে সচেতনতা প্রচারে দীর্ঘদিন ধরে কাজ করেছেন তিনি। এলজিবিটিকিউ গোষ্ঠীর সম অধিকারের লড়াইয়েও আওয়াজ তুলেছিলেন তিনি।

এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।