নজরুল পুরস্কার পেয়ে আমি সত্যিই গর্বিত: শাহীন সামাদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:২১ পিএম, ১৯ মে ২০২৩

‘কাজের স্বীকৃতি হিসেবে আমি অনেক পুরস্কার পেয়েছি। প্রতিটি পুরস্কারই আমাকে আনন্দ দেয়, উদ্দীপ্ত করে। তবে এবার বাংলা একাডেমির পুরস্কারটি আমার জীবনের অন্যতম সেরা পুরস্কার হিসেবে বিবেচিত। কারণ একে তো নজরুল পুরস্কার। অন্যদিকে পুরস্কারটি দিয়েছে জাতীর মনন গড়ার প্রতিষ্ঠান বাংলা একাডেমি। নজরুল পুরস্কার পেয়ে সত্যি আমি গর্বিত।’-এবারের বাংলা একাডেমি নজরুল পুরস্কার-২০২৩ পেয়ে জাগো নিউজের কাছে এমন অনুভূতি ব্যক্ত করেন বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক শাহীন সামাদ।

আরও পড়ুন: নজরুল জন্মজয়ন্তিতে আজীবন সম্মাননা পাচ্ছেন শাহীন সামাদ

jagonews24

শাহীন সামাদ আরও বলেন, এ পুরস্কার আমাকে নজরুল চর্চায় আরও উৎসাহিত করবে। আমি নিজেকে নজরুল চর্চার আরও বেশি মনোযোগী করবো। আমাকে এ পুরস্কার দেওয়ার জন্য বাংলা একাডেমি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। আমি এখনো ছায়ানটে শিক্ষার্থীদের নজরুলসংগীত শেখাচ্ছি। নজরুলচর্চায় সারাজীবন নিজেকে নিয়োজিত রাখবো।

বাংলা একাডেমি নজরুল পুরস্কার ঘোষণা করেছে বৃহস্পতিবার (১৮ মে)। এতে জানানো হয়েছে, নজরুল চর্চা ও তার প্রসারে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ শাহীন সামাদকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

jagonews24

আরও পড়ুন: একাত্তরের কণ্ঠযোদ্ধা শাহীন সামাদ

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নজরুলচর্চায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২২ সালে বাংলা একাডেমি এ পুরস্কার চালু করে। প্রথম পুরস্কারটি পেয়েছিলেন লেখক-অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আগামী বুধবার (২৪ মে) সকাল ১১টায় একক বক্তৃতা, নজরুল পুরস্কার-২০২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে শিল্পী শাহীন সামাদের হাতে পুরস্কার হিসেবে অর্থমূল্যের চেক, সম্মাননাপত্র, স্মারক তুলে দেওয়া হবে। নজরুল পুরস্কারের অর্থমূল্য দুই লাখ টাকা।

jagonews24

নজরুলসংগীত শিল্পী শাহীন সামাদ ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের একজন শিল্পী ছিলেন। তিনি ৩৬টি দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’, ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’, ‘রক্তের প্রতিশোধ রক্তেই নেব আমরা’। মুক্তিযুদ্ধের সময় তিনি সাংস্কৃতিক গোষ্ঠী বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থায় যোগ দেন। তারা বিভিন্ন রিফিউজি ক্যাম্প এবং মুক্তাঞ্চলে ঘুরে ঘুরে মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে গান শোনাতেন।

শিল্পী শাহীন সামাদকে নজরুলসংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে একুশে পদক প্রদান করেছে বাংলাদেশে সরকার।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।