হুমায়ূন আহমেদের শেষ গান নিয়ে আসছেন সেলিম চৌধুরী

মিজানুর রহমান মিথুন
মিজানুর রহমান মিথুন মিজানুর রহমান মিথুন , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ০৯ মে ২০২৩

প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক ও গীতিকার হুমায়ূন আহমেদের লেখা শেষ গান প্রকাশ করতে যাচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী। ‘আজ আমাদের ছুটি/ছুটির নূপুর বাজে রিন ঝিন/আকাশের গায়ে রোদ্দুর/পাগলা হাওয়ার দিন’-এমন কথার গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন মাকসুদ জামিল মিন্টু।

হুমায়ূন আহমেদের লেখা এ গানটি ‘নির্বাসন’ নামের একটি সিনেমায় সংযোজন করার কথা ছিল। সিনেমাটির মহরত হলেও এটি আর নির্মাণ করা হয়নি। এ গানটি দিয়েই ‘নির্বাসন’ সিনেমার মহরত অনুষ্ঠিত হয়েছিল।

আরও পড়ুন: হাছন রাজা পদক পেলেন সেলিম চৌধুরী

এ প্রসঙ্গে শিল্পী সেলিম চৌধুরী জাগো নিউজকে জানান, সম্ভবত ১৯৯৬ সালের দিকে শ্রুতি রেকর্ডিং স্টুডিওতে গানটি ধারণ করা হয়েছিল। পাশাপাশি স্টুডিওতেই সিনেমার মহরত অনুষ্ঠিত হয়েছিল।

সেলিম চৌধুরী আরও বলেন, এক সময় গানটি আমার হাত ছাড়া হয়ে যায়, মানে হারিয়ে যায়। গত বছর আমি গানটি উদ্ধারের চেষ্টা করি। গানের কিছু কিছু অংশ আমি ভুলে গিয়েছিলাম। পরে শাওনের (হুমায়ূন আহমেদের স্ত্রী) সহযোগিতায় পুরো গানটি উদ্ধার করতে সমর্থ হই। এজন্য শাওনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। গানটি পুরোপুরি উদ্ধারের পর এটি আবারও মাকসুদ জামিল মিন্টু সুর অবিকৃত রেখে সংগীতায়োজন করছেন।

গানটির কিছু কিছু টেকনিক্যাল কাজ এখনও বাকি। গানটি মিউজিক ভিডিও আকারে প্রকাশ করা হবে। তবে কে মিউজিক ভিডিও নির্মাণ করবেন তা এখনো ঠিক করা হয়নি।

আরও পড়ুন: সেই বইটি জাহিদ হাসানকে উৎসর্গ করেছিলেন হুমায়ূন আহমেদ

গানটি প্রকাশের সময় সম্পর্কে জানতে চাইলে সেলিম চৌধুরী বলেন, যেহেতু গানটি হ্যাপি মুডের, তাই আমি চাচ্ছি এটি হুমায়ূন আহমেদের জন্মদিনে প্রকাশ করতে। গানটির ভিডিওটি বর্তমান সময়ের ট্রেন্ডি ঘরানার করতে চাই। আমি চাইছি হুমায়ূন আহমেদের ‘বরষার প্রথমদিনে’ গানের স্টাইলে করতে। যাতে আমাদের চিরায়ত গানের দৃশ্যায়ন ফুটে ওঠে।

উল্লেখ্য, সেলিম চৌধুরী মৌলিক গানের পাশাপাশি হাসন রাজা, শাহ আবদুল করিম ও রাধারমণ দত্তের গান গেয়ে জনপ্রিয়তা লাভ করেন। হুমায়ূন আহমেদের নাটকে গান গেয়ে প্রশংসিত হন।
অন্যদিকে হুমায়ূন আহমেদের ‘চন্দ্রকথা’, ‘দুই দুয়ারী’, ‘শ্যামল ছায়া’সহ অনেক সিনেমায় প্লেব্যাক করে জনপ্রিয়তা পান তিনি।

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।