বিতর্কের মুখেই যাত্রা শুরু হলো শাকিব-শ্রাবন্তীর


প্রকাশিত: ০৮:২৭ এএম, ০৮ মার্চ ২০১৬
ছবি : মাহবুব আলম

প্রথমবারের মতো যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই ছবির সেরা নায়ক শাকিব খান। ‘শিকারি’ নামের ছবিতে তার বিপরীতে অভিনয় করবেন ওপার বাংলা জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জি।

ছবির মহরতে অংশ নিতে গতকাল সোমবার ঢাকায় এসেছিলেন শ্রাবন্তী। সেদিন সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত হয় মহরত অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন শাকিব খান, ছবিটির বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজসহ আরো অনেকেই।

জমকালো আয়োজনে ছবিটির মহরত অনুষ্ঠিত হলেও বেশ কিছু কারণে তুমুল সমালোচনার মুখে পড়েছে জাজ মাল্টিমিডিয়া ও শাকিব খান। মহরত অনুষ্ঠানে নিমন্ত্রণ পাঠানো নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে জাজ। অনুষ্ঠানে নিমন্ত্রণ পাননি চলচ্চিত্র নিবেদিত দেশের অধিকাংশ গণমাধ্যমই। বিষয়টি মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। সরাসরি ক্ষোভও প্রকাশ করেছেন অনেকেই। তাই অনেক চলচ্চিত্র সাংবাদিকরা নিমন্ত্রণ পেয়েও জাজের মহরত অনুষ্ঠানটি ‌‘বয়কট’ করেছেন। তাদের দাবি, চলচ্চিত্র সাংবাদিকরা একটি পরিবারের মতো হয়ে কাজ করে থাকেন। তাদের কাউকে অবমূল্যায়ণ করা হলে অন্যরা মেনে নিবেন কেন?

নাম প্রকাশে অনিচ্ছুক সুপ্রাচীন একটি গণমাধ্যমের বিনোদন সম্পাদক বলেন, ‌‘আজকাল কিছু চলচ্চিত্র সাংবাদিকের দেখা মিলছে যারা পেশাদারিত্বের চেয়ে চাটুকারিতাকেই দায়িত্ব হিসেবে নিয়েছে। নানান অরুচিকর কর্মকান্ডে তারা এই অঙ্গনটাকে কলুষিত করছেন। সাংবাদিকরা কখনো কোনোদিন নায়ক-কিংবা প্রযোজকদের ‘স্যার’ বলে সম্বোধন করেননি। নায়করাজ রাজ্জাকও তার সময়কার সাংবাদিকদের বন্ধু বলেই জানতেন। এই প্রজন্মের সাংবাদিকদের তিনি ছেলে মেয়ের মতো ভাবেন। কিন্তু হতাশার বিষয় আজকাল টেলিভিশন, কাগজের পত্রিকা ও অনলাইন- তিন ধারার চলচ্চিত্র সাংবাদিকতার মধ্যেই অনেকেই নায়ক-প্রযোজকদের স্যার বলে থাকেন। এইসব কান্ডজ্ঞানহীনদের জন্যই আজকাল নানা বিতর্কের জন্ম দেয়ার সাহস করছে সবাই। বিনোদন সাংবাদিকরা আজ পুতুলের মতো ব্যবহার হচ্ছেন।’

এদিকে একটি অনলাইনের বিনোদন সাংবাদিক ক্ষোভের সঙ্গে বলেন, ‘আমি কালকের (সোমবার) অনুষ্ঠানে দাওয়াত পেয়েছি। কিন্তু যাইনি। আসলে যেতে ইচ্ছেই করেনি। আমার অনেক সহকর্মীই সেখানে যাওয়ার দাওয়াত পায়নি। এটা আমার জন্য বিব্রতকর। বলা হয়েছে স্থানের সংকুলানে সবাইকে নিমন্ত্রণ করা গেল না। অথচ, শুনেছি মহরতে অনেক মানহীন ও তৃতীয় সারির চলচ্চিত্র সাংবাদিকরাও উপস্থিত ছিলেন। এমনকি, যারা চলচ্চিত্রের সাংবাদিক নন, তারাও হাজির ছিলেন অহেতুক। এটা দুঃখজনক। এভাবে আমাদের কাজের পরিবেশ নষ্ট হয়। সম্পর্কও তিক্ত হয়। জাজকে এই বিষয়গুলোর প্রতি আরো মনযোগী হতে হবে। নইলে ক্রমেই তারা গণমাধ্যমের সহযোগীতার সামর্থ্য হারাবে।’

Shakib 1
অনেকেই বলছেন, জাজ চাইলে এফডিসিতেই বড় পরিসরে মহরত অনুষ্টানটি করতে পারত। সাংবাদিকরা খেতে চায় না। তারা চায় সবাই মিলে হৈ চৈ করে একটি চলচ্চিত্রের যাত্রা হোক। আর যেহেতু ছবিটি জাজের মত সফল প্রতিষ্ঠানের তাই প্রত্যাশাটাও থাকে বেশি।

পাশাপাশি ‘শিকারি’ ছবিতে কাজ করতে গিয়ে সমালোচনার মুখে পড়েছেন ঢাকাই ছবির কিং খ্যাত শাকিব। বেশ কয়েক বছর ধরেই অনেক পরিচালক ও প্রযোজক তাকে নিয়ে যৌথ প্রযোজনার ছবি করতে চেয়েছেন। তিনি তা কানেই তুলেননি। শাকিবের অভিমত ছিলো আজকাল যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণার ছবি হচ্ছে। কেউই ঠিক মতো সংশ্লিষ্ট নিয়ম মেনে যৌথ প্রযোজনার ছবি বানাচ্ছেন না। এক্ষেত্রে সরাসরি কিছু না বললেও নানা সাক্ষাতকারে তিনি জাজ মাল্টিমিডিয়াকে ইঙ্গিত করেছেন।

তবে হঠাৎ করে কী এমন নিয়ম-নীতির ধারক হয়ে গেল জাজ যে শাকিব সেই ছবিতে কাজ করতে রাজি হয়ে গেলেন? এই অভিযোগ তো পুরোনো, যৌথ প্রযোজনার নামে কৌশলে একরকম ভারতীয় ছবিই বাংলাদেশে চালিয়ে যাচ্ছে জাজ মাল্টিমিডিয়া। সেই কৌশলের সেরা হাতিয়ার হিসেবে সর্বশেষ নাম লেখালেন ঢালিউডের খান সাহেবও- এটা কী তিনি উপলব্দি করতে পারেন? এই প্রশ্নগুলো এখন সবখানে।

অবশ্য গতকালকের মহরতে প্রশ্নোত্তর পর্বে এই বিষয় নিয়ে শাকিবের কাছে অনেক কথাই জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। কিন্তু পরিস্থিতি প্রতিকূলে দেখে জাজের কর্ণধার আব্দুল আজিজ সবাইবে প্রীতি ভোজে অংশ নেয়ার আহ্বান করে শাকিবকে কৌশলে বাঁচিয়ে নেন।

তবুও কথা উঠছে, শাকিব শুধু দেশের সেরা নায়কই নন। তিনি শিল্পী সমিতির দুইবারের নির্বাচিত সভাপতিও। তাই তার কাছে জবাবদিহিতাও দ্বিগুণ। এরইমধ্যে অনেক সাংবাদিক ও চলচ্চিত্রের মানুষেরা ফেসবুকে শাকিবকে প্রশ্ন করে অনেক স্ট্যাটাসই দিয়েছেন। ভাগ্যিস শাকিব ফেসবুক চালান না! নইলে সত্যি তিনি লজ্জিত হতেন হঠাৎ করেই ভোল পাল্টে যৌথ প্রযোজনার নায়ক হয়ে যাওয়ার জন্য। যদি সবকিছুই হয় শাকিবের কথামতো দেশ দেশের চলচ্চিত্রের জন্য মঙ্গল, তবে এই যাত্রা শুভ হোক।

এদিকে অনুষ্ঠানে মধ্যমনি হয়ে কাল হাজির ছিলেন কলকাতার নায়িকা শ্রাবন্তী। অনুষ্ঠানের এক পর্যায়ে আব্দুল আজিজ ‘শিকারি’র নায়ক-নায়িকাকে ডেকে প্রথমবারের মতো পাশাপাশি দাঁড় করিয়েছেন। তখন শ্রাবন্তীকে দেখে কেমন লাগছে- প্রযোজকের এমন প্রশ্ন শুনে শাকিব মজা করে বলেন, ‘এমন সুন্দরী মেয়ে পাশে থাকলে কার না ভালো লাগে! আমার তো শ্রাবন্তীকে ভালোবাসতে ইচ্ছে করছে! শ্রাবন্তীকে দেখে তার সৌন্দর্য নিয়ে কথা বলার আমি ভাষা খুঁজে পাচ্ছি না।’

এসময় শ্রাবন্তীও রসাত্মক ভঙ্গিতে সুযোগ হলে শাকিব খানকে নিজের হাতে রান্না করে খাওয়ানোর প্রতিশ্রুতি দিলেন।

Shakib 2

শাকিবের সঙ্গে কাজ করা নিয়ে শ্রাবন্তী আরো বলেন, ‘আমি শাকিবের গানের ভিডিও দেখেছি। ফেসুবকে-টুইটারে ছবি দেখেছি। দেখে মনে হয়েছে, তাকে দাড়ি-গোফে আরও দারুণ লাগবে। শুনেছি, এখানে শাকিব কিং খান! ইন্ডাস্ট্রির বড় সুপারস্টার। তাই বাংলাদেশে প্রথম ছবিতেই তার সঙ্গে কাজের সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত।’  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ছবিটির কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের অশোক ধানুকা, পরিচালক সোহানুর রহমান সোহান, মুশফিকুর রহমান গুলজার, মোস্তফা সরয়ার ফারুকী, জাকির হোসেন রাজু। এসেছিলেন ওপার বাংলার নায়ক ওমও।

এ ছাড়াও ছিলেন চিত্রনায়ক অমিত হাসান, সংগীতশিল্পী কনা, শফিক তুহিন, কিশোর, ইমরান, লেমিস, চিত্রনায়িকা জলি, অভিনেত্রী রেবেকা, অভিনেতা শিবা শানু।
 
কাল মহরতে আব্দুল আজিজ ঘোষণা দিলেন জাকির হোসেন সীমান্ত এবং ওপারের জয়দেব মুখার্জির যৌথ পরিচালনায় ‘শিকারি’ ছবিতে আরও অভিনয় করবেন সুব্রত, মনজুরুল আলম, কলকাতার সব্যসাচী চক্রবর্তী, রুদ্র প্রতাপলিলি চক্রবর্তী, সুপ্রিয় দত্ত, খরাজ মুখার্জি ও রাহুল দেব রয়।

আগামী ১৪ মার্চ কলকাতায় ছবিটির দৃশ্যধারণ শুরু হবে।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।