তারেক মাসুদ উৎসবে চলচ্চিত্র প্রতিযোগিতা


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ০৭ মার্চ ২০১৬

অকাল প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের জন্মদিনকে ঘিরে আয়োজিত হচ্ছে দুই দিনব্যাপী তারেক মাসুদ উৎসব। এবার উদযাপিত হবে উৎসেবর তৃতীয় বার্ষিকী। ১২ মার্চ থেকে শুরু হয়ে এটি চলবে ১৩ মার্চ পর্যন্ত।

তারমধ্যে জাতীয় চিত্রশালা মিলনায়তনে আগামী রোববার, ১৩ মার্চ বিকেল ৬টায় আয়োজিত হবে ‌‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’। এবারের বিষয় হবে ‌‘ন্যায়বিচার আমার অধিকার’।

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকীর প্রথম বছর থেকেই তার জন্মদিনের উৎসেব একটি অর্থপূর্ণ আয়োজনের অংশ হিসেবে ‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’র প্রবর্তন। তরুণ নির্মাতাদের উৎসাহ প্রদান এর প্রধান উদ্দেশ্য। বিষয় ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের আহবানে সাড়া দিয়ে প্রতিবছর সারা দেশ থেকে অসংখ্য তরুণ নির্মাতা অংশগ্রহণ করছেন এ প্রতিযোগিতায়। ফলে প্রতিবছরই ক্রমশ নির্মাণের প্রযুক্তিগত মান ও সৃজনশীল মেধার উত্তরণ ঘটছে লক্ষ্য করবার মতো।

২০১৩ ও ২০১৪ সালে সাফল্যের পর এবারে তৃতীয়বারের মতো আয়োজিত হবে এই প্রতিযোগিতা। এবারের নির্ধারিত বিষয়টি আপাত দৃষ্টিতে একটু কঠিন মনে হলেও তরুণ নির্মাতারা তাদের নিজেদের ভাবনা ও সৃজনশীলতার প্রয়োগ ঘটিয়েছেন যর্থাথ ভাবেই।

অংশ নেয়া অসংখ্য চলচ্চিত্র থেকে সেরা ছবিগুলো বাছাই করা হয়েছে। সেখান থেকে সেরা ১০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে দর্শকদের সামনে। সেরা ১০ জন নির্মাতা পাবেন- ক্রেস্ট, সার্টিফিকেট ও বিশেষ উপহার। দ্বিতীয় ও তৃতীয় স্থান পাওয়া নির্মাতা পাবেন পাঠশালা ফিল্ম এন্ড মিডিয়া স্কুলের পক্ষ থেকে বিশেষ বৃত্তি। আর প্রথম স্থান অধিকারী নির্মাতা সব কিছুর সাথে পাবেন- তারেক মাসুদ ইয়াং ফিল্মমেকার্স অ্যাওয়ার্ড।

পাশাপাশি তারেক মাসুদ উৎসবের প্রথম দিন ১২ মার্চ, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাতীয় নাট্যশালার সেমিনার হলে বিকেল ৬টায় ‘তারেক মাসুদ স্মারক বক্তব্য’ দিবেন কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক বীরেন দাস শর্মা। আলোচনার বিষয়- হলিউডের প্রাচ্যদর্শন।

স্মারক বক্তৃতায়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্যান্য ইউরোপীয়ান চলচ্চিত্রের প্রামাণ্য ক্লিপিং এর সাথে ভারতীয়/এশীয় দর্শকদের প্রতিক্রিয়াও সন্নিবেশিত হবে।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।