কলকাতায় ছুঁয়ে দিলে মন নিয়ে ক্ষেপেছেন শুভ


প্রকাশিত: ০১:৪৭ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৬

চলচ্চিত্রের মন্দার বাজারে গেল বছর দারুণ আশা জাগিয়েছে শিহাব শাহীন পরিচালিত প্রেমের ছবি ‘ছুঁয়ে দিলে মন’। এতে প্রথমবারের মতো চলচ্চিত্রে জুটি বেঁধে সফল হয়েছেন আরিফিন শুভ ও লাক্স সুন্দরী জাকিয়া বারী মম।

সম্প্রতি সার্কভুক্ত দেশগুলোর মধ্যকার পণ্য আমদানি-রফতানি চুক্তি-২০১২ ‘সাফটা`র আওতায় পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে ‘ছুঁয়ে দিলে মন’। তার বিপরীতে বাংলাদেশের হলে মুক্তি পেয়েছে ‘বেলাশেষে’ ও ‘বেপরোয়া’ নামের দুটি ভারতীয় ছবি।

ভারতের দুটি ছবি নিয়ে এদেশের পরিবেশক ও প্রদর্শকদের মাতামাতি চরমে। রীতিমত বাজনা বাজিয়ে অনেক আবেগ আর গাল গল্প ঢেলে এপারে মুক্তি দেয়া হলো ওপারের চলচ্চিত্র। এমনকি, এই ছবিগুলোর মুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান কভার করতে ওপার থেকে সাংবাদিকও আমদানি হয়েছে। বলাবাহুল্য, এই ছবি দুটোর মুক্তি নিশ্চিত করতে গিয়ে কোণঠাসা করার চেষ্টা চলেছে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গল্প নিয়ে মেহের আফরোজ শাওনের নির্মিত চলচ্চিত্র ‘কৃষ্ণপক্ষ’কে। যেখানে রিয়াজ-মাহি-ফেরদৌসের মতো তারকারা অভিনয় করেছেন।

অথচ কলকাতায় দেখা গেল ভিন্ন চিত্র। ‘ছুঁয়ে দিলে মন’ নিয়ে সেখানে কোনো আলাপচারিতাই নেই। ২৯টি হলে মুক্তির কথা থাকলেও শেষাবধি চরম বৈষম্যের শিকার হয়েছে ছবিটি। সেখানে কোনো প্রচারণাও পায়নি শুভ-মম’র ব্যবসা সফল এই ছবি। এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা।

Shuvo

সেটিই যেন আরো উস্কে দিল ‘ছুঁয়ে দিলে মন’ ছবির নায়ক আরিফিন শুভ’র ফেসবুক স্ট্যাটাস। রোববার কলকাতার ইন্ধিরা হলে গিয়ে মাত্র ১০ জন দর্শক পেলেন শুভ। আর তাই দেখে ক্ষোভ প্রকাশ করলেন তিনি।

আজ রোববার সন্ধ্যায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে এমন কথাই জানালেন নিজের প্রিয় চলচ্চিত্রটি সম্পর্কে। শুভ লেখেন, ‘ঢাকা থেকে দেখতে এসেছিলাম কলকাতায় কি হচ্ছে। ইন্ধিরা হলে গিয়ে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না, মাত্র ১০জন মানুষ বসে বসে ছবিটি দেখছেন! যদি তারা ছবির প্রমোট করতে না পারেন তবে কেন সেটি দেখানো হচ্ছে?’

এদিকে ছবির প্রদর্শনীতে অংশ নিতে গতকাল কলকাতায় যাওয়ার কথা ছিলো ‘ছুঁয়ে দিলে মন’ ছবির কলাকুশলীদের। কিন্তু ভিসা জটিলতার অজুহাত দেখিয়ে আটকে দেয়া হয়েছে তাদের। এহেন কাণ্ডে চরম বিরক্তি প্রকাশ করেছে ‘ছুঁয়ে দিলে মন’ ছবির টিম।

ছবি মুক্তি চুক্তির এই অনিয়ম ও বৈষম্য নিয়ে তোলপাড় চলছে চলচ্চিত্রাঙ্গনে। সংশ্লিষ্টরা বরাবরই বাংলাদেশের শিল্প-সংস্কৃতিকে খাটো করে দেখায় অভ্যস্ত ভারতের সঙ্গে অতি উৎসাহী হয়ে চলচ্চিত্র বিনিময়ের জন্য কঠোর নিন্দা জানিয়েছেন। সেইসঙ্গে ধিক্কার জানাচ্ছেন ‘বেলাশেষে’ ও ‘বেপরোয়া’ ছবির পরিবেশকদেরও।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।