দাদাসাহেব ফালকে পুরস্কারের জুরি সদস্য রুনা


প্রকাশিত: ০৯:১২ এএম, ২৪ জানুয়ারি ২০১৬
ছবি : মাহবুব আলম

বলিউডে বিরল সম্মানের স্বীকৃতি হিসেবেই গণ্য করা হয় দাদাসাহেব ফালকে পুরস্কারকে। এটি হলো চলচ্চিত্র শিল্পে ভারত সরকারের সর্বোচ্চ সম্মাননা। প্রতি বছর একজনকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

কয়েকজন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিলে একটি জুরি বোর্ড গঠিত হয়। সেই বোর্ডই যাচাই বাছাই করে বিজয়ী নির্বাচন করে থাকেন। আনন্দের খবর হলো, এবারের দাদাসাহেব ফালকে পুরস্কার প্রদানের জুরি বোর্ডের বিচারক মনোনীত হয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা। তিনি দায়িত্বটি নিতে এরই মধ্যে সম্মতিও জানিয়েছেন।

আরো জানা গেছে, গেল ১৬ জানুয়ারি রুনার হাতে আয়োজক দাদাসাহেব ফালকে ফিল্ম ফাউন্ডেশনের পক্ষ থেকে পাঠানো অনুরোধের চিঠিটি আসে। এতে স্বাক্ষর করেছেন ফাউন্ডেশনটির ম্যানেজিং ট্রাস্টি আশফাক খোপিকার। চিঠিতে রুনাকে বলা হয়েছে, ‘আপনার দীর্ঘ সংগীত জীবনের অভিজ্ঞতা ও অর্জন দাদাসাহেব ফালকে ফাউন্ডেশনকে সমৃদ্ধ করবে।’

বাংলাদেশি শিল্পী হিসেবে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচনের দায়িত্ব পালনের নিমন্ত্রণ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কিংবদন্তি গায়িকা রুনা লায়লা।

১৯৬৯ সালে ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকের জন্মশতবার্ষিকীতে এই পুরস্কার প্রবর্তন করা হয়। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, একটি শাল এবং ১০ লাখ রূপি প্রদান করা হয় নির্বাচিত বিজয়ীকে। এবারের বিজয়ীর হাতে পুরস্কার দেওয়া হবে আগামী ৩০ এপ্রিল।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।