ফেব্রুয়ারিতে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫


প্রকাশিত: ০৩:৪১ এএম, ২৬ নভেম্বর ২০১৪

আগামী বছরের ৯ থেকে ১২ ফেব্রুয়ারি চার দিন ধরে অনুষ্ঠিত হবে তথ্য প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করবে।

ফেসবুক, গুগল ও লিংকডিন-এ ‘সোশ্যাল আড্ডা’র মাধ্যমে নির্ধারিত হবে আসন্ন ডিজিটাল ওয়ার্ল্ড-এর রূপরেখা।  রূপরেখায় বিদেশী বিনিয়োগ আকর্ষণে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জানান, আগামী ৯ ফেব্রুয়ারি থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এই সম্মেলনের পরিসর ও ব্যাপ্তি এবার বাড়বে। আয়োজনেও থাকবে নতুনত্ব। এই আয়োজন শেষে তথ্যপ্রযুক্তিতে উন্নত দেশগুলোর সদস্যদের নিয়ে ঢাকায় আয়োজন করা হবে ‘মিনিস্টারিয়েল কনফারেন্স’।

ক্যারিয়ার মেলা, দেশীয উদ্ভাবন প্রদর্শন, ম্যাচমেকিং ইত্যাদি ছাড়াও চার দিনের তথ্যপ্রযুক্তিভিত্তিক আন্তর্জাতিক সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড-এর শেষ দিন থাকছে ‘কনসার্ট ফর আইসিটি’। আর সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের এই সম্মেলনের ব্যয় নির্বাহে চলতি মাসেই অর্থ মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দের আবেদন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জনান, গত বছরের সম্মেলনে সরকারের পক্ষ থেকে সাত কোটি টাকা এবং বেসরকারি খাত থেকে দুই কোটি টাকা পাওয়া যায়। সরকারের অর্থ বরাদ্দের ওপর এবারের সম্মেলনের পরিসর নির্ভর করছে বলে জানান তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।