মনতাজুর রহমান আকবরের ৫১টি চিত্রনাট্য ফিল্ম আর্কাইভে সংরক্ষিত

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ৩১ মার্চ ২০২২

যেকোনো ধরনের চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে পরিচালক যে চিত্রনাট্য তৈরি করেন তা অতি গুরুত্বপূর্ণ। চিত্রনাট্যের উপর নির্ভর করে চলচ্চিত্রের বাজেট, শিল্পী ও কলাকুশলীসহ নানা ধরনের টেকনিক্যাল কাজ গুলোর।

দেশের বাণিজ্যিকধারার চলচ্চিত্রে সফল পরিচালকদের একজন মনতাজুর রহমান আকবর। অর্ধশতাধিকের বেশি চলচ্চিত্র এরই মধ্যে মুক্তি পেয়েছে তার পরিচালনায়। বীর মুক্তিযোদ্ধা মনতাজুর রহমান আকবর পরিচালিত বেশিরভাগ চলচ্চিত্রই বাণিজ্যিকভাবে সফল হয়েছে।

টেকিনিক্যাল ডাইরেক্টর হিসেবে পরিচিত মনতাজুর রহমান আকবর বড় বাজেটের বড় তারকা নির্ভর চলচ্চিত্র নির্মাণ করে থাকেন। পপি, কেয়া, সংগীতাসহ বেশ কয়েকজন নতুন শিল্পীকে প্রথম ছবিতে সুযোগ দিয়ে তারকা বানিয়েছেন।

মনতাজুর রহমান আকবর পরিচালিত প্রযোজিত সব ছবির চিত্রনাট্য তিনি তার বগুড়ার জয়পুরহাটে পৈতৃক বাড়িতে নিয়ে রেখেছিলেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম তার সাথে দীর্ঘদিন থেকে যোগাযোগ করেন চিত্রনাট্যগুলো ফিল্ম আর্কাইভে দান করার জন্য।

অবশেষে মনতাজুর রহমান আকবর সেগুলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভে দান করেছেন। তিনি ৫১টি চলচ্চিত্রের একাধিক কপি সহ ৬১টি চিত্রনাট্য সংরক্ষণের জন্য দিয়েছেন ফিল্ম আর্কাইভে। চিত্রনাট্যগুলো হারিয়ে যাবে না বা নষ্ট হবে না।

ভবিষ্যৎ প্রজন্মের নির্মাতারা বাণিজ্যিক ছবি নির্মাণের ক্ষেত্রে এই চিত্রনাট্যগুলো থেকে পরামর্শ ও অভিজ্ঞতা অর্জন করতে পারবেন বলে আশাবাদী মনতাজুর রহমান আকবর।

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।