যে সাক্ষাতকারে মাদক সম্রাট এল চ্যাপো আটক


প্রকাশিত: ১১:৫৭ এএম, ১০ জানুয়ারি ২০১৬

মেক্সিকোর মাদক সম্রাট জ্যাকুলিন এল চ্যাপো গুজম্যানের সঙ্গে মার্কিন অভিনেতা ও সাংবাদিক সন পেনের সাক্ষাতের কারণেই তাকে আটক করা সম্ভব হয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন। পেনের সঙ্গে গত অক্টোবরের সাক্ষাতের বিষয়টি সম্পর্কে মেক্সিকো সরকার আগে থেকেই অবগত ছিল। শনিবার দেশটির ওই কর্মকর্তা এসব কথা বলেন। খবর গার্ডিয়ানের।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, পেনের সঙ্গে গুজম্যানের বৈঠকটি তদন্তের একটি অংশ ছিল। এটা সবচেয়ে কুখ্যাত এই আসামিকে পুনরায় আটক করতে সহায়তা করেছে। তিনি আরো বলেন, মেক্সিকো কর্তৃপক্ষ এ বৈঠক সম্পর্কে অবগত ছিল।

রোলিং স্টোন পত্রিকায় এ অভিনেতার একটি প্রবন্ধ প্রকাশিত হয়। এতে ওই অভিনেতা এল চ্যাপোর সঙ্গে তার গোপন বৈঠকের কথা উল্লেখ করেন। বিশ্বের যেকোনো স্থানে হেরোইন, কোকেইন, মারিজুয়ানা সরবরাহ করেন উল্লেখ করে সেসময় চ্যাপো বলেন, আমার নিজস্ব সাবমেরিন জাহাজ, বিমান, ট্রাক, নৌকার বহর রয়েছে।  

দেশটির অ্যাটর্নি জেনারেল আরেলি গোমেজ বলেন, গুজম্যান অভিনেতা ও পরিচালকদের সঙ্গে দেখা করার পর কর্তৃপক্ষ তার অবস্থান নির্ণয় করতে সক্ষম হয়।

শুক্রবার ভোরে মেক্সিকোর উত্তর পশ্চিমাঞ্চলের সিনাওলা প্রদেশের লস মোচিস শহরে নৌ-সেনারা অভিযান চালায়। অভিযানে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। এতে আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যসহ অন্তত ৫ জন নিহত হয়। পরে গুজম্যানকে আটক করে পুলিশ

এর ছয় মাস আগে গুজম্যান কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগার থেকে পালিয়ে গেলে দেশটির কর্তৃপক্ষকে চরম বিব্রতকর অবস্থায় পড়তে হয়। উচ্চ ক্ষমতা সম্পন্ন নিরাপত্তা ব্যবস্থা থাকার পরও সেই জেলের ভেতরে একটি গর্ত খুঁড়ে পালিয়ে যায় গুজম্যান।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।