শিল্পকলায় ঐতিহ্যবাহী পুতুল নাটক


প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

ইতিহাস দ্বারা স্বীকৃত যে ভারতবর্ষ পুতুলনাট্যের আদিভুমি। বাংলাদেশেও পুতুলনাট্যের ঐতিহ্য হাজার বছরের- এ কথা আমরা ইতোমধ্যে প্রমাণ করতে পেরেছি গবেষণা ও প্রকাশনার মাধ্যমে।

ঐতিহ্যবাহী ধারার পুতুলনাট্যকে টিকিয়ে রাখা এবং একে সমৃদ্ধ করে এই শিল্প আঙ্গিকের অমিত শক্তির সম্ভাবনার দিকসমূহকে নানাবিধ কাজে ব্যবহারে উজ্জীবিত করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিভিন্ন সময় নানা আয়োজন ও প্রচেষ্টা হাতে নিয়েছে।

তারই ধারাবাহিকতায় শিল্পকলা একাডেমির উদ্যোগে একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আগামীকাল শুক্রবার, ৮ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ঐতিহ্যবাহী পুতুলনাট্যের এক উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। একাডেমির জাতীয় নাট্যশালায় স্টুডিও থিয়েটারে অধ্যাপক ড. রশীদ হারুনের পরিকল্পনা ও প্রয়োগে পরিবেশনা নিয়ে আসবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

বিশ্ববিদ্যালয়টির নাটক বিষয়ে অধ্যয়নকারী শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত হয়েছে বর্তমান প্রযোজনা দল। ১৮-২০ জনের এই দলটি দীর্ঘ সাড়ে তিন মাস তাদের একাডেমিক কাজের পাশপাশি দিন রাত শ্রম ও মেধা খাটিয়ে নির্মাণ করেছে বর্তমান প্রযোজনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব আক্তারী মমতাজ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক জনাব শামসুজ্জামান খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক জনাব সারা আরা মাহমুদ এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

আলোচনা ও উদ্বোধনী শেষে মুনীর চৌধুরী রচিত কুপোকাত, জসীম উদদীন ও উপেন্দ্রকিশোর রায় রচিত টুনটুনি ও নাককাটা রাজা এবং জনৈক গরুর সাক্ষাতকার রস+আলো’র অনুপ্রেরণা পুতুলনাট্য প্রদর্শনী হবে।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।