আজীবন নিষিদ্ধ রানা প্লাজা


প্রকাশিত: ১১:২৬ এএম, ০৬ জানুয়ারি ২০১৬

বেশ কয়েক দফায় নিষিদ্ধ ঘোষণার পর অবশেষে চূড়ান্তভাবে নিষিদ্ধ হয়েছে নজরুল ইসলাম খানের চলচ্চিত্র ‘রানা প্লাজা’। এই ছবিটিকে সেন্সর সনদবিহীন ঘোষণা করেছে সরকার। যার ফলে আর কখনোই কোনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হতে পারবে না এটি।

গেল মঙ্গলবার, ৫ জানুয়ারি সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে গণমাধ্যমগুলোকে।

সেখানে বলা হয়, শামীমা আক্তার প্রযোজিত রানা প্লাজা পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর আপিল কমিটি কর্তৃক জনসম্মুখে প্রদর্শনের উপযোগী নয় বলে বিবেচিত হওয়ায় চলচ্চিত্র সেন্সরশিপ আইন, ১৯৬৩ অনুযায়ী বাংলাদেশে চলচ্চিত্রটি সেন্সর সনদবিহীন ঘোষণা করা হয়েছে।

সেন্সর সনদপত্রবিহীন রানা প্লাজা দেশের কোথাও প্রদর্শিত হলে চলচ্চিত্রটি বাজেয়াপ্তসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে সাভারে অবস্থিত রানা প্লাজা ধ্বসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। ঘটনাটিকে কেন্দ্র করে নির্মাতা নজরুল ইসলাম খান তৈরি করেন এ চলচ্চিত্রটি। এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাইমন সাদিক ও পরীমনি। এতে পোশাকশ্রমিক ‘রেশমা’র চরিত্রে অভিনয় করেছিলেন পরীমনি। তার বিপরীতে ছিলেন সাইমন সাদিক।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।