রুশ যোগাযোগ মন্ত্রীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক


প্রকাশিত: ১১:০৪ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

রাশিয়ার যোগাযোগ মন্ত্রী নিকোলাই নিকিফরভের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। দ্য বার্তিচিনে সাইবার টিম নামে পরিচয় দেয়া একদল হ্যাকার নিকিফরভের অ্যাকাউন্টটি সাময়িকভাবে ব্লক করে দিয়েছিল। খবর রয়টার্সের।

রোববার নিকিফরভের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করে তুরস্কের পতাকা এবং যুদ্ধবিমানের ছবি পোস্ট করে দেয় হ্যাকাররা। এছাড়া আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মুস্তাফা কামাল আতার্তুক-এর ছবিও জুড়ে দেয়া হয় তাতে। পরবর্তীতে অ্যাকাউন্টটি পুনরুদ্ধারের পর ছবিগুলো মুছে ফেলা হয়। রাশিয়া ও তুরস্কের গণ্যমাধ্যমে প্রকাশিত স্ক্রিনশটে নিকিফরভের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার তথ্য মিলেছে।

নিকিফরভ জানান, অ্যাকাউন্ট হ্যাকের বিষয়টি ইনস্টাগ্রাম কর্তৃপক্ষকে জানানোর পরও ফিরে পেতে নয় ঘণ্টার বেশি সময় নিয়েছে প্রতিষ্ঠানটির কারিগরি সহায়তাকারী দল।

এর আগে গত বছরের ডিসেম্বরে সাইবার আক্রমণের শিকার হয়েছিল তুরস্ক। ওই হামলায় দেশটির তিন লাখেরও বেশি সাইটের নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। রাশিয়ান হ্যাকাররা এর পেছনে জড়িত ছিল বলে প্রথমে সন্দেহ করা হলেও পরে হ্যাকারদের সংগঠন অ্যানোনিমাস ওই হামলার দায় স্বীকার করেছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।