বিশ্ব ইজতেমা : কোন জেলার মুসল্লিরা কোথায় অবস্থান নেবেন


প্রকাশিত: ১০:০২ এএম, ০৪ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

গাজীপুরে সোনাবানের শহরখ্যাত টঙ্গীর তুরাগ (কহর দরিয়া) তীরে আগামী শুক্রবার ৮ জানুয়ারি বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হবে ১০ জানুয়ারি। দ্বিতীয় ধাপ শুরু হবে ১৫ জানুয়ারি শেষ হবে ১৭ জানুয়ারি। এবারের বিশ্ব ইজতেমায় প্রথম ধাপে ১৭টি জেলার মুসল্লি অংশ নেবে। দ্বিতীয় ধাপে অংশ নেবে ১৬টি জেলার মুসল্লি।

বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিগণ নিজ নিজ জেলার নামে ভিন্ন ভিন্ন খিত্তায় অবস্থান নেবেন। সেখানেই তারা অবস্থান নিয়ে রাত্রী যাপন ও ইজতেমার যাবতীয় কার্যক্রম সম্পন্ন করবেন। আখেরি মোনাজাত শেষে অনেকে দেশ বিদেশে জামাতে বের হবেন। আবার অনেকে ফিরে যাবেন বাড়িতে।

বিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমার ময়দান প্রায় ৯৫ ভাগ প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। এখন চলছে টুকিটাকি কাজ। এবারের বিশ্ব ইজতেমায় দেশের ৩২টি জেলার মুসল্লি অংশ নেবেন। তবে বিদেশি মুসল্লিরা প্রতিবছর অংশ নিতে পারবে বিশ্ব ইজতেমায়।

Gazipur
এবারের বিশ্ব ইজতেমায় দেশের যে ৩২টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। তাদের মধ্যে প্রথম ধাপে অংশ নেবে ঢাকা জেলা ১ থেকে ৬ নং খিত্তায়, শেরপুর ৭ নং খিত্তা, নারায়ণগঞ্জ ৮ ও ১১ নং খিত্তা, নীলফামারী ৯ নং খিত্তা, সিরাজগঞ্জ ১০ নং খিত্তা, নাটোর ১২ নং খিত্তা, গাইবান্ধা ১৩ নং খিত্তা, লক্ষীপুর ১৪ ও ১৫ নং খিত্তা, সিলেট ১৬ ও ১৭ নং খিত্তা, চট্টগ্রাম ১৮ ও ১৯ নং খিত্তা, নড়াইল ২০ নং খিত্তা, মাদারীপুর ২১ নং খিত্তা, ভোলা ২২ ও ২৩ নং খিত্তা, মাগুড়া ২৪ নং খিত্তা, পটুয়াখালী ২৫ নং খিত্তা, ঝালকাঠি ২৬ নং খিত্তা এবং পঞ্চগড় ২৭ নং খিত্তা।

এদিকে  ১৫ জানুয়ারি থেকে দ্বিতীয় ধাপে অংশ নেবে ঢাকা জেলা ১ থেকে ৭ নং খিত্তা, ঝিনাইদহ ৮ নং খিত্তা, জামালপুর ৯ ও ১১ নং খিত্তা, ফরিদপুর ১০ নং খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩ নং খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫ নং খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮ নং খিত্তা, কুড়িগ্রাম ১৭ নং খিত্তা, রাজশাহী ১৯ ও ২০ নং খিত্তা, ফেনী ২১ নং খিত্তা, ঠাকুরগাঁও ২২ নং খিত্তা, সুনামগঞ্জ ২৩ নং খিত্তা, বগুড়া ২৪  ও ২৫ নং খিত্তা,  খুলনা ২৬ ও ২৭ নং খিত্তা, চুয়াডাঙ্গা ২৮ নং খিত্তা এবং পিরোজপুর ২৯ নং খিত্তা।

ঢাকা জেলার মুসল্লিরা ইজতেমায় দুই ধাপে অংশ নিতে পারবেন। বাকি ৩২ জেলার মুসল্লিরা আগামী বছর পরবর্তী বিশ্ব ইজতেমায় অংশ নেবেন।

আমিনুল ইসলাম/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।