যশোরে প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৯.৫৪ শতাংশ


প্রকাশিত: ১১:৪১ এএম, ৩১ ডিসেম্বর ২০১৫

যশোরে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৯ দশমিক ৫৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৯৮ দশমিক ০৩ শতাংশ। জেলায় ছেলেদের চেয়ে মেয়েদের পাসের বেশি। মেয়েদের পাসের হার ৯৯ দশমিক ৫৯ শতাংশ ও ছেলেদের পাসের হার ৯৯ দশমিক ৫শতাংশ। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে ফলাফল ঘোষণা করা হয়।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৪৬ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬ হাজার ১০৭ জন পাস করেছে। গড় পাসের হার ৯৯ দশমিক ৫৪ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৬০১ জন। এর মধ্যে দুই হাজার ৬৮৩ জন ছেলে ও দুই হাজার ৯১৮ জন মেয়ে রয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ১২৬ জন।

২০১৫ সালে যশোর জেলায় এ গ্রেডে ২০ হাজার ৩৪৪ জন, এ মাইনাস গ্রেডে ১০ হাজার ৩৪ জন , বি গ্রেডে ছয় হাজার ১৬৮ জন, সি গ্রেডে তিন হাজার ৬১৮ জন ও ডি গ্রেডে ৩৪২ জন উত্তীর্ণ হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী বলেন, ভাল ফলাফলের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। গত বছরের ফলাফলে যেসব প্রতিষ্ঠানগুলো পিছিয়ে ছিল সেখানে মা সমাবেশ ও উন্মুক্ত পরীক্ষা, মডেল টেস্টের ব্যবস্থা করা হয়। নিয়মিত ক্লাস, পরীক্ষা ও শিক্ষার্থীদের উপস্থিতিতে ভাল ফলাফল সম্ভব হয়েছে।

মিলন রহমান/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।