ভারতে ইবোলা রোগী শনাক্ত


প্রকাশিত: ০২:৫১ এএম, ১৯ নভেম্বর ২০১৪

লাইবেরিয়া থেকে ভারতে আসা এক ব্যক্তির শরীরে ইবোলা ভাইরাস থাকার প্রমাণ মিলেছে। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। খবর টাইমস অব ইন্ডিয়া।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী পরীক্ষায় ওই ভারতীয় নাগরিকের ইবোলা টেস্ট নেগেটিভ ছিল। কিন্তু ১০ নভেম্বর দিল্লি এয়ারপোর্টে অবতরণের পর তার বীর্যে ইবোলা ভাইরাস শনাক্ত করা হয়েছে।

এরপর রোগটি যাতে ছড়িয়ে না পড়ে তাই ওই ব্যক্তিকে দিল্লিতে নিরাপত্তাজনিত কারণে আলাদা করে রাখা হয়েছে। তার নামটিও গোপন রাখা হয়েছে। ওই ব্যক্তির সঙ্গে থাকা কাগজপত্র থেকে জানা যায় তিনি ইবোলা থেকে সেরে উঠেছিলেন। ১০দিন পর তার আরেকটি পরীক্ষা করা হবে।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তিনি ইবোলা থেকে সেরে উঠা রোগী। যার রক্ত নেগেটিভ বললেও বীর্য বলছে পজেটিভ। তার শরীরে এখন ওই রোগটির কোনো লক্ষণ নেই।

সাম্প্রতিক সময়ে ইবোলা উপদ্রুত পশ্চিম আফ্রিকা থেকে ফিরে আসা কয়েক হাজার যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করেছে ভারতে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, ঘন বসতিপূর্ণ হওয়ায় ভারত ইবোলার ঝুঁকিতে রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।