আদালতে যাচ্ছেন না খালেদা


প্রকাশিত: ০৩:১৪ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৫

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির দিন সোমবার আদালতে যাচ্ছেন না সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রোববার তার আইনজীবী ঢাকা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার এ তথ্য জানিয়েছেন।

সোমবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ এম আমিনুল ইসলামের আদালতে দুদকের এই মামলার অভিযোগ গঠনের শুনানি হওয়ার কথা রয়েছে।

অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বলেন, আমরা সময় চেয়ে আবেদন জানাবো। বেগম খালেদা জিয়া সোমাবার আদালতে হাজির হবেন না।

দুর্নীতির মামলা বাতিলে খালেদার করা আবেদন হাইকোর্টে খারিজ হওয়ার পরে নিয়ম অনুযায়ী গত ৩০ নভেম্বর জজ আদালতে আত্মসমর্পণ করেন তিনি।   

আদালত সাবেক এই প্রধানমন্ত্রীর জামিন আবেদন মঞ্জুর করে নাইকো মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য সোমবার (২৮ ডিসেম্বর) দিন ঠিক করেন। এরপর গত ৭ ডিসেম্বর হাইকোর্টের দেয়া সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন খালেদার আইনজীবীরা। এ বিষয়টি জানিয়েই অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করা হবে বলে  জানিয়েছেন তার আইনজীবীরা।  

প্রসঙ্গত সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় খালেদা গ্রেফতার হওয়ার পর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি সংক্রান্ত মামলাটি দায়ের করেন। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রের আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। শুনানি শেষে ২০০৮ সালের ১৫ জুলাই নাইকো দুর্নীতির মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত ও রুল জারি করে আদালত। পরে ওই স্থগিতাদেশের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়।

খালেদা জিয়া ছাড়া এ মামলার বাকি আসামিরা হলেন- চার দলীয় জোট সরকারের তৎকালীন আইনমন্ত্রী মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তখনকার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম) এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

এফএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।