সাফের পর নেতৃত্ব ছাড়ছেন মামুনুল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৭ ডিসেম্বর ২০১৫

একবুক স্বপ্ন নিয়ে সাফ খেলতে গেলো বাংলাদেশ ফুটবল দল। আর একরাশ হতাশা আর পুরো শূন্য হাত নিয়ে সেখান থেকে ফেরত আসতে হচ্ছে মারুফুল হকের শিষ্যদের। আফগানিস্তানের কাছে ৪-০ গোলে পরাজয়ের পর মালদ্বীপের কাছেও ৩-১ গোলে বড় হারের পর সাফ থেকে সবার আগে বিদায় নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। শেষ ম্যাচে ভূটানের বিপক্ষে নিয়ম রক্ষার লড়াইয়ে মুখোমুখি হবে মামুনুল ইসলামরা।

এই ম্যাচটিই হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক হিসেবে মামুনুলের শেষ ম্যাচ। কারণ, সাফে মহা বিপর্যয়ের পর অধিনায়কত্ব ছেড়ে দেয়ার চিন্তা শুরু করে দিয়েছিলেন তিনি। আজ (রোববার) সে ঘোষণাই দিয়ে দিলেন তিনি। জানালেন, সাফের পরই বাংলাদেশ দলের নেতৃত্ব ছাড়ছেন তিনি।

গতকাল (শনিবার) মালদ্বীপের কাছে হেরে বাংলাদেশ ছিটকে পড়েছে সাফ সুজুকি কাপের গ্রুপ পর্ব থেকেই। এ নিয়ে টানা তিন আসরেই একই ফলের পুনরাবৃত্তি হলো লাল সবুজ জার্সিধারীদের। ব্যর্থতার দায় মেনে এবং দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন মামুনুল ইসলাম।

সাফ থেকে বিদায়ের পর যেন নির্ভার হয়ে গেছেন মামুনুল। জানা গেছে, আজ (রবিবার) কেরালার তাজ হোটেলে সুইমিং পুলে বাংলাদেশ দলের সব ফুটবলার সাঁতার কাটলেও মামুনুল ঘুরে বেড়িয়েছেন ফিটবাবু হয়ে। যদিও তার মুখে ছিল রাজ্যের অন্ধকার। তখনই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অধিনায়কত্ব ছাড়ার কথা ‘ভুটানের সঙ্গে ম্যাচ খেলেই ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়াচ্ছি।’

আগের সাফ ফুটবল আসরেও দলের অধিনায়ক ছিলেন মামুনুল। সেবারও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। তবে এবারের ফল ছাড়িয়ে গেছে আগের সব আসরকেই। এত জঘন্য পারফরম্যান্স এর আগে দেখা যায়নি বাংলাদেশের কোন খেলায়। প্রথম দুই ম্যাচে সাত গোল হজম করে সব লজ্জার মাথা খেয়েছে মামুনুলরা (আফগানিস্তানের কাছে ০-৪, মালদ্বীপের কাছে ১-৩)।

প্রশ্ন উঠেছে মামুনুলের নৈপুণ্য, দলের প্রতি দায়বদ্ধতা নিয়েও। বিতর্ক থেকে বাঁচতে অবশেষে স্বেচ্ছায়ই সরে দাঁড়াচ্ছেন তিনি। ভুটানের বিরুদ্ধে গ্রুপ ম্যাচে বাংলাদেশ তাদের শেষ ম্যাচটি খেলবে। এই ম্যাচেই অধিনায়কের বাহুবদ্ধনীতে দেখা যাবে মামুনুলকে শেষবারের মতো। অধিনায়কত্ব ছাড়লেও আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলবেন মামুনুল।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।