শেষ হল কলকাতা চলচ্চিত্র উৎসব


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ১৮ নভেম্বর ২০১৪

২০ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বাউল গানে শেষ হযেছে। গত সোমবার কলকাতার নজরুল মঞ্চে আয়োজিত সমাপ্তি অনুষ্ঠানে মহিলা পরিচালকের তৈরি সেরা ছবি হিসেবে ইরানের ‘টেলস’ পুরস্কৃত হয়েছে।

ইরানি সিনেমার ফার্স্ট লেডি হিসেবে পরিচিত পরিচালক রাখসান বানি এতমাদ ছবিটি তৈরি করেছেন। এই ছবির জন্য দেয়া হয়েছে রয়াল বেঙ্গল টাইগার স্বর্ণ ট্রফি এবং ৫১ লাখ রুপির (৮৫হাজার মার্কিন ডলার) চেক। ভারতে তো বটেই বিশ্বের অনেক চলচ্চিত্র উৎসবে এত বিরাট পরিমাণ মূল্যের পুরস্কার দেয়া হয় না।

পরিচালক ও প্রযোজকের অনুপস্থিতিতে অতিখি অস্ট্রেলিয় পরিচালক পল কক্স ও ফারহা খান এই পুরস্কার তুলে দেন  উৎসব কমিটির ডিরেক্টর জেনারেল অত্রি ভট্টাচার্যের হাতে। এবারই কলকাতা চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতা মূলক করা হয়েছে। প্রতিযোগিতা সীমাবদ্ধ ছিল মহিলা পরিচালকদের তৈরি ছবির মধ্যে।

১৩টি দেশের ১৫টি চলচ্চিত্র প্রতিযোগিতার জন্য বিবেচিত হয়েছিল। এদিন শ্রেণ্ঠ মহিলা পরিচালকের পুরস্কার যৌথভাবে পেয়েছেন নেদারল্যান্ডের পরিচালক টামার ফান ডেন ডপ ও প্যালেস্টাইনের পরিচালক নাজওয়া নাজ্জা। টামার পেয়েছেন তার ‘সুপারনোভা’ এবং নাজ্জা পেয়েছেন ‘আইজ অব আ থিফ’ ছবির জন্য।  এদের হাতে তুলে দেয়া হয় রয়াল বেঙ্গল টাইগার স্বর্ণ ট্রফি ও ২১ লাখ রুপির চেক।

এছাড়া জুরি পুরস্কার পেয়েছে ইজরায়েলের পরিচালক শিরা গেফেনের তৈরি ‘সেলফ মেড’ ছবিটি। এই ছবির অভিনেত্রী সামিরা সারায়েরার হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এদিনের অনুষ্ঠানে রানী মুখার্জি আসার কথা থাকলেও তিনি আসেন নি। একা ফারহা খানই ছিলেন বলিউডের প্রতিনিধি। এছাড়া মাধবী মুখোপাধ্যায় ও মৌসুমী চট্টোপাধ্যায়ও মঞ্চে ছিলেন। এদিন সেরা স্বল্পদৈর্ঘ্যরে ছবি ও তথ্যচিত্র বিভাগের সেরার পুরস্কারটি পেয়েছেন মেগান মাইলন, তার ওস্কার জয়ী তথ্য চিত্র ‘স্মাইল পিঙ্কি’-র জন্য। পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার এক মেয়ের বাগান করে জীবন যুদ্ধজয়ের উপর নির্মিত হয়েছে ছবিটি।

গত ১০ই নভেম্বর এই চলচ্চিত্র উৎসব বলিউড ও টলিউড তারকাদের উপস্থিতিতে উদ্বোধন করেছিলেন অমিতাভ বচ্চন ও শাহরুক খান। আটদিনের এই উৎসবে মোট ১৩৭টি ছবি দেখানো হয়েছে। বাংলাদেশের একটি শিশু চলচ্চিত্র ও একটি স্বল্পদৈর্ঘ্যরে ছবিও উৎসবে দেখানো হয়েছে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপস্থিতিতে সমাপ্তি অনুষ্ঠান তেমন বর্ণময় হয়ে উঠতে পারেনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।