গাজীপুরে জমির মূল্য পুনঃনির্ধারণের দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৮:২১ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

গাজীপুর সদর উপজেলার বিভিন্ন মৌজায় জমির গড় মূল্য অর্ধেক কমিয়ে বর্তমান বাজার দর অনুযায়ী তা পুনঃনির্ধারণ করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

ভুক্তভোগী জনসাধারণের উদ্যোগে জেলা শহরের রাজবাড়ি সড়কে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন মুজিবুর রহমান, মো. আমজাদ হোসেন, আব্দুল গফুর, রায়হান, দেলোয়ার হোসেন, জামাল হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, গাজীপুরে জমির ক্রয় মূল্যের চেয়ে সরকার নির্ধারিত গড় মূল্য বেশি হওয়ার কারণে ভূমি রেজিস্ট্রেশন কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। গাজীপুর সদর উপজেলার বিভিন্ন মৌজায় সরকার নির্ধারিত গড় মূল্য গত দুই বছর আগে সরকার দ্বিগুন বাড়িয়ে দেয়। ফলে বর্তমান বাজার মূল্যের সঙ্গে সরকার নির্ধারিত গড় মূল্যের মিল নেই।

ভুক্তভোগীরা আরও বলেন, স্থানীয়ভাবে বিভিন্ন মৌজায় এক লাখ টাকা শতাংশ হিসেবে জমি ক্রয় করা গেলেও এ জমি রেজিস্ট্রি করতে গেলে তিন লাখ টাকা পর্যন্ত সরকার নির্ধারিত বেশি মূল্য দিয়ে জমি রেজেস্ট্রেশন করতে হয়। এতে করে আবাসন ও ব্যবসা বাণিজ্যের জন্য জমি ক্রয়-বিক্রয় কমে যাচ্ছে এবং সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তারা বর্তমান শতাংশ প্রতি গড়মূল্য কমিয়ে অর্ধেক পুনঃনির্ধারণের দাবি জানিয়েছেন। পরে স্থানীয়রা গাজীপুরের জেলা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী ও নিবন্ধন মহাপরিদর্শক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।
                    
আমিনুল ইসলাম/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।