বরগুনায় রিটার্নিং কর্মকর্তা ও এসপিসহ ৫ জনকে শোকজ


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

নির্বাচনী আচনবিধি লঙ্ঘন এবং দায়িত্বে অবহেলার কারণে বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন। একই সঙ্গে বরগুনা সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা, আওয়ামী লীগের প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীকেও কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন। সোমবার রাতে সংশ্লিষ্টদের কাছে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। তিন কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।

এদিকে, মঙ্গলবার সকালে বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা প্রকৌশলী মো. আব্দুল্লাহ আওয়ামী লীগের প্রার্থী মো. কামরুল আহসান মহারাজকে শোকজ করেছেন বলে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত ১৫ ডিসেম্বর বরগুনা পৌরসভার আওয়ামী লীগ সমর্থীত প্রার্থী মো. কামরুল আহসান মহারাজ ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং বর্তমান মেয়র মো. শাহাদত হোসেনের কর্মী ও সমর্থকরা বরগুনা বাজারে মিছিল ও শোডাউন করে। এ সময় পুলিশ মো. শাহাদত হোসেনের কর্মী ও সমর্থকদের মিছিল ছত্রভঙ্গ করে দিলেও সরকার দলীয় প্রার্থী মো. কামরুল আহসান মহারাজের মিছিলে কোনো প্রকার বাধা দেয়নি পুলিশ।

এছাড়াও বরগুনা পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র মো. শাহাদাত হোসেনের উঠান বৈঠকে হামলা চালায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কামরুল আহসান মহারাজ কর্মীরা। হামলার আগে মো. শাহাদাত হোসেন উঠান বৈঠকে হামলার আশঙ্কার বিষয়টি পুলিশকে জানানোর পরও পুলিশ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় সোমবার রাতে বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম এবং সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াজ হোসেন পিপিএমসহ দুই প্রার্থীকেই কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন।

এছাড়াও আচরণবিধি লঙ্ঘনের পরও প্রার্থীদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ না করার কারণে বরগুনা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক প্রকৌশলী মো. আবদুল্লাকেও রাতেই কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। নোটিশ জারির তিনদিনের মধ্যেই দায়িত্ব পালনে অবহেলা করার কারণে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে সংশ্লিষ্টদের কাছে।

অন্যদিকে আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করা বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাছানুর রহমান তার ভুল স্বীকার করে দুঃখ প্রকার করেছেন। সোমবার রিমনের শোকজের বিষয়টি নিষ্পত্তি করে ভবিষ্যতে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়ে তাকেও চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

সাইফুল ইসলাম মিরাজ/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।