মুক্ত বাতাস কিনছে চীনের বাসিন্দারা


প্রকাশিত: ০৫:১৩ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

চীনে ভয়াবহ বায়ুদূষণ চলছে। দূষিত বায়ুর কারণে বেইজিংয়ে চতুর্থ দিনের মতো এখন রেড অ্যালার্ট চলছে। বায়ুদূষণ থেকে বাঁচতে ও একটু নির্মল নিঃশ্বাস নেয়ার আশায় বেইজিংয়ের বাসিন্দারা এখন রীতিমতো লড়াই করছেন।

বেইজিং এর বাসিন্দা লি থানকিনের তিনবছরের একটি কন্যা সন্তান রয়েছে। মেয়ের জন্য কিছুটা ভালো বাতাস যোগাড় করতেই তিনি ক্যানে করে কানাডার রকি পর্বতের পরিষ্কার বাতাস কিনেছেন।

আর এ বাতাস থেকে বাঁচতে লি থানকিনের মতো বেইজিংয়ের অনেক বাসিন্দা এখন নিজের আর পরিবারের সদস্যদের জন্য কানাডার রকি পর্বতের মুক্ত বাতাস কিনছে। লি থানকিন বলেন, কানাডার দুজন তরুণ ক্যানে করে এই বাতাস এনে বিক্রি করতে শুরু করে। সন্তানকে কিছুটা পরিষ্কার বাতাস দেয়ার জন্যই তাদের কাছ থেকেই তিনি ক্যান কিনে আনেন।

ক্যানটির মুখে বাতাস নেয়ার জন্য একটি রাবারের ঢাকনি রয়েছে। সেটি খুলে সেখানে মুখ লাগালেই বাতাস নেয়া যায়। থানকিন বলছেন, এর মাধ্যমে আমার মেয়েকে রকি মাউন্টেনের পরিষ্কার বাতাস দিতে পারছি। কারণ আমার সন্তানের জন্য আমি সবকিছুই করতে পারি। তবে এটা সমস্যার কোন সমাধান বলে মনে করেন না তিনি।

তিনি বলেন, সারাক্ষণ বেইজিংয়ের বাতাসে থাকতে থাকতে মেয়েটি অসুস্থ হয়ে পড়ছে, তিনি নিজেও অসুস্থ বোধ করছেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।