ডেনমার্কে পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

একাত্তরের হত্যা ও গণহত্যা অস্বীকারের প্রতিবাদে ডেনমার্কে পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে ডেনমার্ক আওয়ামী লীগ। ২১ ডিসেম্বর সোমবার দুপুরে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে।  পাকিস্তানের যেসব লোক গণহত্যার সঙ্গে জড়িত ছিল সবাইকে বিচারের আওতায় আনতে হবে। যুদ্ধাপরাধীদের বিচার কার্যকরের পর বাংলাদেশ বিষয়ক মতামতকে পাকিস্তানের অধিকারের বাইরে। ভবিষ্যতে বাংলাদেশের কোনো বিষয় নিয়ে কথা না বলার জন্য হুশিয়ার করেন। একইসঙ্গে ১৯৭১ সালের পরাজয় থেকে শিক্ষা নেওয়ার অনুরোধ করেন তারা।

তারা আরো বলেন, বাংলাদেশের জনগণ ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে যুদ্ধ করে স্বাধীন করেছিল, তেমনি এখনো বর্তমান রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে পাকিস্তানের সকল ষড়যন্ত্রের জবাব দিতে প্রস্তুত।

এছাড়া ১৯৭১ সালে নিজেদের অপকর্মের জন্য পাকিস্থানকে দ্রুত ক্ষমা চায়ো আহ্বান জানান তারা।

বিক্ষোভ সমাবেশ শেষে পাকিস্তানের রাষ্ট্রদূত মাশরুর আহমেদ যুনিজুকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

বিক্ষোভ সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তাইফুর রহমান ভুইয়া, আ ন ম আরিফ খালেক, ইকবাল হোসেন মিঠু , জামাল আহমেদ, সাব্বির আহমেদ, সামি দাশ, মানজুর আহমেদ লিমন, মোতালেব ভুইয়া, হিল্লোল বড়ুয়া ফাহমিদ আল মাহিদ, আমির হোসেন, মোহাম্মদ রেজাউল করিম। এছাড়া মুঠোফোনে বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি।

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিংকন। পরিচালনার দায়িত্বে ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া।

আরএস/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]