গৃহকর্মীদের সুরক্ষায় আইনও করবে সরকার


প্রকাশিত: ১১:০০ এএম, ২১ ডিসেম্বর ২০১৫

‘গৃহকর্মীদের কল্যাণে ও সুরক্ষায় আইন করারও চিন্তা রয়েছে সরকারের। সরকার গৃহকর্মীদের অধিকার রক্ষায় মনোযোগী। সরকার তাদের অবহেলিত থাকতে দেবে না।’ সোমবার সচিবালয়ে জাগো নিউজের সঙ্গে একান্ত আলাপকালে এ কথা জানান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

এর আগে মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা। এরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান চুন্নু।

জাতীয় পার্টির হয়ে শেখ হাসিনার মন্ত্রিসভায় স্থান পাওয়া এই রাজনীতিক বলেন, নীতিমালাটি দীর্ঘদিন ধরে ঝুলে ছিলো। আমি শ্রম মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর যে ক’টি ভালো কাজ সফলভাবে করতে পেরেছি, তার মধ্যে নীতিমালা একটি। আজ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে আমি আনন্দিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই বিষয়টি অনুমোদন দেয়ায়।

মুজিবুল হক চুন্নু বলেন, নীতিমালাটি বাস্তবায়নের পর আমরা এ সংক্রান্ত আইন করবো। আশা করি, সরকারের এই মেয়াদেই সেটি করা সম্ভব হবে। আমরা সেই উদ্যোগ নেবো। আইন হলে এ খাতের কর্মীরা সুরক্ষা পাবেন। ছুটি, বেতন, ভাতা, কর্মঘণ্টা সব কাঠামোতে পরিবর্তন আনা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, নীতিমালায় বিস্তারিত উঠে এসেছে। তবে এটি পরিপালনে আইনি বাধ্যবাধকতা আনতে হবে। নীতিমালাটি যাতে সবাই মেনে চলেন সেজন্য উদ্যোগ নেয়া হবে।

কি উদ্যোগ নেয়া হবে জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, আমরা নীতিমালার গুরুত্বপূর্ণ অংশ প্রচারের উদ্যোগ নেবো। বিশেষ করে গৃহকর্ত্রীকে সর্তক ও সাবধান করার চেষ্টা থাকবে।

এসএ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।