বড়দিনের মঞ্চে হুমায়ূন আহমেদের নাটক

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৯ এএম, ২১ ডিসেম্বর ২০১৫

তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেছন তিন বছর হয়ে গেল। তবু এক বিন্দু কমেনি তার সৃষ্টির আবেদন ও জনপ্রিয়তা। বিশেষ দিনগুলোতে তাই এখনো চোখে পড়ে কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের শিল্প-সাহিত্যের উপস্থিতি।

তারই ধারাবাহিকতায় আসছে বড়দিন উপলক্ষে লেখকের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়েছে মঞ্চ নাটক ‘নদ্দিউ নতিম’। ২৫ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বড়দিন উপলক্ষে শিল্পকলার মঞ্চে প্রদর্শিত হবে নাটকটি। এই প্রযোজনাটি ম্যাড থেটারের প্রথম নাটক।

নাটকটির দৈর্ঘ্য দু’ঘণ্টা। চলমান সময়ে প্রায় সব মঞ্চ নাটকের গড় ব্যাপ্তি প্রায় দেড় ঘন্টা। সেখানে ‘নদ্দিউ নতিম’ সময়ের বিচারে খানিক ব্যতিক্রম। নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। সহযোগী নির্দেশক আনিসুল হক বরুণ, সেট ও লাইট ডিজাইন ফয়েজ জহির, পোশাক সোনিয়া হাসান এবং আবহসংগীত আর্য মেঘদূত।

নাটকের গল্পে মতিন একজন কবি। মনে মনে নিজেকে কল্পনা করে নেয়- সে একজন উজবেক কবি। নিজেই নিজেকে স্বপ্ন দেখে- ধবধবে ফর্সা গায়ের রং, পরনে জোব্বার মতো একটা পোশাক, লম্বাটে মুখ, চোখ তীক্ষ্ণ। মতিনের মধ্যে বাস করে অন্য এক মতিন। দিনে দিনে মতিন উদ্দিন হয়ে ওঠে নদ্দিউ নতিম। মতিনের হৃদয়ের সবটুকু দখল করে থাকে সহপাঠিনী নিশু। ভাবের ভেলায় ভেসে বেড়ালেও ভাবাবেগে মতিন ডুবে যায় না, সে বুঝতে পারে নিশুর মতো স্কলার মেয়ের যোগ্য সে নয়।

Humayun Ahmed
মতিনের একদিন চোখে পড়ে পত্রিকার পাতায় তিন লাইনের ছোট্ট একটা বিজ্ঞাপন- একজন সার্বক্ষনিক টিউটর প্রয়োজন, টিউটরের সৃজনশীলতা ব্যক্তিগত যোগ্যতা হিসাবে ধরা হবে, বেতন আকর্ষণীয়। বেতনের আকর্ষণীয় ক্ষমতায় মতিন তার কবি সত্ত্বাকে সাময়িক স্তিমিত রেখে কমল নামের একজন মানসিক প্রতিবন্ধী বাচ্চার টিউটর পদে অভিষিক্ত হয়। গল্পে নতুন মোড় নেয় ‘নদ্দিউ নতিম’।

নাটকটির অগ্রিম টিকেট পাওয়া যাচ্ছে চিলেকোঠা ও কফি হাউজে। ঘরে বসে অনলাইনেও টিকেট পাওয়া যাবে, এর জন্য ব্রাউজ করতে হবে ticketchai.com-এ।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।