ব্রিটিশ কাউন্সিলের বইপড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ এএম, ১৬ ডিসেম্বর ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব কার্যালয়ে বইপড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে বুধবার। অনুষ্ঠানে, প্রতিযোগিতায় বিজয়ী ৬৫ জনকে পুরস্কৃত করা হয়। ‘ওয়ার্ল্ড বুক ডে ২০১৫’ উপলক্ষে গত জুনে দেশজুড়ে যৌথভাবে বইপড়া প্রতিযোগিতার আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল ও ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক (ডিইএন)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান, সিআইপি।

সারাদেশ থেকে এ বছর প্রতিযোগিতার চারটি বিভাগে প্রায় ৩ হাজার জন অংশগ্রহণ করেন। ‘এ’ বিভাগে ছিলো প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি, ‘বি’ বিভাগে ছিলো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি, ‘সি’ বিভাগে ছিলো নবম থেকে দ্বাদশ শ্রেণি এবং  ‘ডি’ বিভাগে ছিলো দ্বাদশ শ্রেণির ঊর্ধ্বে যে কোনো বয়সের মানুষ। নতুন পাঠক সৃষ্টি এবং শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে ইংরেজি পড়ার অভ্যাস বাড়ানোর লক্ষ্য নিয়ে আয়োজিত এ প্রতিযোগিতার এ বছরের প্রতিবাদ্য বিষয় ছিলো ‘বই কিনুন, বই পড়ুন’।

গত সেপ্টেম্বরে একটি সংক্ষিপ্ত পরীক্ষার মাধ্যমে অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৬৫ জন বিজয়ীকে বাছাই করা হয় এবং বিজয়ীদের পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়। প্রত্যেক বিভাগ থেকে শীর্ষস্থান অধিকারীদের প্রত্যেককে পুরস্কার হিসেবে একটি করে ল্যাপটপ দেয়া হয়। শীর্ষস্থান অধিকারীরা হলেন ‘এ’ বিভাগ থেকে হুমায়রা হাবিব অরণি, ‘বি’ বিভাগ থেকে সিদ্ধার্থ শঙ্কর দাশ, ‘সি’ বিভাগ থেকে তমা চৌধুরী এবং ‘ডি’ বিভাগ থেকে রামিতা আতিক। উপস্থিত সকল অংশগ্রহণকারীকে সনদপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর ম্যাট পিউসি ও ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. নুরুজ্জামান। এ প্রতিযোগিতাটি বাংলাদেশের শিক্ষাখাতে অবদান রাখার ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিলের ধারাবাহিক প্রচেষ্টার একটি অংশ।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।