ইউনিয়ন পরিষদকে সেবা কেন্দ্রে পরিণত করতে হবে


প্রকাশিত: ১১:১৩ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। বর্তমান সরকার গ্রামীণ পর্যায়ে উন্নয়নকে নিশ্চিতকরণের লক্ষ্যে ইউনিয়ন পরিষদগুলোকে শক্তিশালী করতে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় সিলেটের ২নং গোলাপগঞ্জ সদর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের উদ্বোধন, সিটি রোড রায়গড় সরকারি প্রাথমিক বিদ্যালয় শাহ মঞ্জর (র.) মাজার সড়ক উনন্নয়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এদেশের প্রতিটি ইউনিয়ন কমপ্লেক্স জনগণের সম্পদ। নাগরিক সুবিধা নিশ্চিতকরণের জন্য সরকার কোটি কোটি টাকা ব্যয় করে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স নির্মাণ করছে। ইউনিয়ন পরিষদ জনগণের সেবাকেন্দ্র হিসেবে পরিণত করতে জনপ্রতিনিধিদের গুরু দায়িত্ব পালন করতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের ইউনিয়ন কমপ্লেক্সেগুলোতে বিভিন্ন বিভাগের কার্যক্রম পরিচালনার জন্য আলাদা আলাদা অফিস থাকায় সাধারণ জনগণ। এতে নাগরিক সুবিধাভোগ করতে সক্ষম হচ্ছে। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, প্রাণিসম্পদ, মৎস্য বিভাগসহ বিভিন্ন বিভাগের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য নির্ধারিত কক্ষ রয়েছে। ইউনিয়ন কমপ্লেক্সগুলো গ্রামীণ সাধারণ মানুষের মিলনক্ষেত্র হিসাবে কাজ করছে।

তিনি বলেন, শুধু চেয়ারম্যান-মেম্বারদের অফিস হিসেবে ইউনিয়ন পরিষদকে চিহ্নিত না করে জনগণের মিলনক্ষেত্র হিসেবে সবার জন্য সমান সুযোগ অবশ্যই রাখতে হবে।

রানাপিং বাজারের অদূরে প্রায় এক কোটি টাকা ব্যয়ে নির্মিত গোলাপগঞ্জ সদর ইউনিয়ন কমপ্লেক্সের উদ্বোধন উপলক্ষে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়।

ইউনিয়ন চেয়ারম্যান লুৎফুর রহমানের সভাপতিত্বে গোলাপগঞ্জ সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুছ ছামাদ জিলু ও ইউপি সচিব হাবিবুর রহমানের যৌথ পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেট এলজিইডির নির্বাহী প্রকৌশলী স্বপন কান্তিপাল প্রমুখ।

ছামির মাহমুদ/এআরএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।