অব্যাহত দরপতনে কমেছে সূচক ও লেনদেন


প্রকাশিত: ১০:৩০ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

ধারাবাহিক দরপতনে দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এনিয়ে টানা তিন দিন দরপতন হলো দেশের শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে ১ হাজার ১০৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ১৭ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৮ কোটি টাকা।

বুধবার ডিএসইতে মোট ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত আছে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট কমে ৮ হাজার ৫১৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২০ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৪৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৯৯ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৩ পয়েন্ট কমে ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তিত আছে ৪১টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৭ কোটি ১৮ লাখ টাকা।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।