রাজনীতিকে সমাজসেবা ভাবতে হবে : চুমকি


প্রকাশিত: ০২:২৯ পিএম, ১৩ নভেম্বর ২০১৪

রাজনীতিকে সমাজসেবা হিসেবে বিবেচনা করে রাজনীতি করলে দেশের মানুষ উপকৃত হবে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। বৃহস্পতিবার দুপুরে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’ আয়োজিত বিকশিত নারী নেটওয়ার্কে’র ৫ম জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন।

চুমকি বলেন, রাজনীতিকে যদি আমরা সমাজসেবার দৃষ্টিকোণ থেকে বিবেচনা করি তাহলে দেশের জনগণ উপকৃত হবে। এই মনমানসিকতা নিয়েই রাজনীতি করতে হবে। আর সে পথেই এগুচ্ছে বর্তমান সরকার।

তিনি বলেন, কর্মক্ষেত্রে নারীদের সুযোগ করে দিলে তারা প্রত্যেক ক্ষেত্রে যোগ্যতার প্রমাণ রাখতে পারবে।

চুমকি বলেন, বাংলাদেশে প্রত্যেকটা কর্মক্ষেত্রে নারীদের বিচরণ ঘটছে। বর্তমান স্পীকার শিরিন ‍শারমীন চৌধুরীকে দায়িত্ব দেওয়ার আগে অনেকেই বলেছিল, বাংলাদেশের মতো একটা রাষ্ট্রে কিভাবে নারী স্পীকার বানানো হবে? কিন্তু কমনওয়েলথের পার্লামেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে শিরিন শারমীন প্রমাণ করে দিয়েছেন।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ফেলো ড. রওনক জাহান বলেন, নারীদের সমস্যা সমাধানে অবশ্যই পুরুষদেরকে এগিয়ে আসতে হবে। নারী সমস্যা শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের প্রতিটি দেশে এ সমস্যা রয়েছে।

ভারতের পরিকল্পনা কমিশনের সদস্য ড. সাঈদা হামিদ বলেন, নারীদের আহ্বান, যাবতীয় সমস্যার কথা সরকারকে অবশ্যই শুনতে হবে এবং বাস্তবায়ন করতে হবে। অন্যথায় দেশের অর্থনীতি এগুবে না।

সুজনের সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, বাংলাদেশের নারী সমাজ ও তরুণ প্রজন্ম জেগে উঠেছে; বাংলাদেশের সামনে অভাবনীয় ভবিষ্যত অপেক্ষা করছে।

সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন প্রতিনিধি ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিসহ প্রায় ১৪শ’ নারী অংশ গ্রহণ করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।