জাহাঙ্গীরনগরে নেকাব্বরের মহাপ্রয়াণ


প্রকাশিত: ০৭:১৬ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫

জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে মাসুদ পথিক নির্মাণ করেছেন চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। সরকারি অনুদানে নির্মিত ছবিটি এরইমধ্যে প্রশংসা পেয়েছে চলচ্চিত্রবোদ্ধা ও রুচিশীল ছবির দর্শকদের কাছে।

নেকাব্বরের মহাপ্রয়াণ ছবিটি দেশের নানা প্রান্তে প্রদর্শিত হচ্ছে নির্মাতার একান্ত প্রয়াসে। সেই ধারাবাহিকতায় আজ রোববার, ৬ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হবে।

এ বিষয়ে নির্মাতা জাগো নিউজকে বলেন, ‌‘অনেক স্বপ্ন আর যত্ন নিয়ে এই ছবিটি তৈরি করা হয়েছে। দর্শকদের কাছে কবির বাণী ও গ্রামীণ এক সরল ও পঙ্গু মুক্তিযোদ্ধার বঞ্চনার গল্পটা তুলে ধরাই আমার মূল উদ্দেশ্য। তাই আমি চাই এই ছবিটি দর্শকের কাছে পৌঁছাক। বিশেষ করে যারা একটু ভিন্ন ঘরানার ছবি দেখতে আগ্রহী তাদের সকলের কাছেই পৌঁছে দিতে চাই নেকাব্বরের মহাপ্রয়াণের কাহিনি। সে লক্ষেই ছবিটি জাবিতে প্রদর্শনীর সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরো জানান, জাবির পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমিতে ছবিটি প্রদর্শিত হবে।

এ ছবিতে গ্রামীণ এক সরল ও পঙ্গু মুক্তিযোদ্ধার বঞ্চনার কাহিনি বর্ণিত হয়েছে। মুক্তিযুদ্ধ পূর্ববর্তী গ্রামীণ কলুষিত রাজনীতি এবং শহুরে রাজনীতির দোলাচল, প্রেম ও প্রতিবাদের অনুপম কাহিনি স্মৃতির বাস্তবতাকে নাড়িয়ে দেয়। এ ছাড়া সর্বপ্রাণবাদী মন ও নিসর্গ প্রেমের চিত্রও বিশেষভাবে ফুটে উঠেছে এই ছবিতে।

নেকাব্বরের মহাপ্রয়াণ ছবিতে অভিনয় করছেন কবির চরিত্রে নির্মলেন্দু গুণ এবং কবির তরুণ বয়সের চরিত্রে সৈয়দ জুবায়ের, নেকাব্বরের চরিত্রে জুয়েল জহুর, বাদল শহিদ, এবং ফাতেমা চরিত্রে সিমলা। এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন প্রবীর মিত্র, মামুনুর রশীদ, অসীম সাহা, রেহানা জলি, এহসানুর রহমান, বেগম মন্টু, হাসি বুবু, শেখ সাহেদ আলী, সোহেল বয়াতি, কবিন্দ্র মলি­ক, হাসান আরিফ, ফারহানা শুচি, মহসিন খোন্দকার, মাসুম খান,  কাশেম মাল, সনজিব পুরোহিত, সৌমিত্র দেব, মাঈন মজুমদার, বাহার খান, মিতুল, হিমু, অমল রায় এবং পনের জন কবি প্রমুখ।

ছবিটির আবহ সংগীত পরিচালনা ও শব্দ সম্পাদনার কাজ করেছেন সাইম রানা। অন্যান্য গান পরিচালনা করেছেন প্রিন্স মাহমুদ, মুশফিক লিটু, বেলাল খান, অসীম সাহা প্রমুখ। কণ্ঠ দিয়েছেন মমতাজ, বারী সিদ্দিকী, প্রিয়াংকা গোপ ও বেলাল খান। গীত রচনায় নির্মলেন্দু গুণ, মাসুদ পথিক, অসীম সাহা, সাইম রানা প্রমুখ।

উল্লেখ্য, নির্মাতা মাসুদ পথিক ‘মায়া’ ও ‘পয়েন্ট্রি’ নামে দুটি চলচ্চিত্রের কাজ শুরু করবেন।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।