বার্ন ইনস্টিটিউট স্বাস্থ্যসেবায় মাইলফলক হবে


প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৪ নভেম্বর ২০১৫

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদন পাওয়া ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন এ- প্লাস্টিক সার্জারি প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশে চিকিৎসাসেবা কার্যক্রম নতুন মাইলফলক ছুঁয়ে যাবে বলে মনে করেন বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন প্রকল্পের জাতীয় সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার একনেকে প্রকল্পটি অনুমোদন পেয়েছে। এরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জাগো নিউজের সঙ্গে কথা বলেন ডা. সামন্ত লাল সেন। জাগো নিউজকে তিনি বলেন, এটি হবে পৃথিবীর অন্যতম একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট। দক্ষিণ এশিয়ায় এমন কোনো কেন্দ্র নেই। আমরা বাংলাদেশ সেই মাইলফলক ছুঁয়ে গেলাম। আমি ধন্যবাদ জানাই সরকার ও প্রধানমন্ত্রীকে। ধন্যবাদ জানাই স্বাস্থ্য মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়কে বিষয়টি এগিয়ে নিয়ে যাবার জন্য।

ডা. সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্যখাতে এই প্রকল্প নতুন মাত্রা যেমন পাবে ইনস্টিটিউটটি স্বল্প খরচে মানুষকে সেবা দেবে। যা সরকারের প্রতিশ্রুতির অংশ।

তিনি বলেন, ঢাকা মেডিকেলের বার্ন ইউনিট ৫ বেড থেকে ৫০ বেড, এভাবে এগিয়ে গেছে। সেখান থেকে আজ পূর্ণাঙ্গ ইনস্টিটিউট হচ্ছে। এটি আমার জন্য বড় তৃপ্তির, অর্জনের।

জায়গাটি দখলে রয়েছে, সেটি উদ্ধারের গুরুত্ব আরোপ করেন এই চিকিৎসক। বলেন, প্রকল্পটি অনুমোদন পেয়েছে। এবার প্রকল্প এলাকার বেদখল জমি উদ্ধার করা হবে। সরকার নিশ্চয়ই শক্তভাবেই সেটি করবে।

জানা যায়, রাজধানীর চাঁনখারপুলে ৫০০ শয্যার ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন এ প্লাস্টিক সার্জারি হবে। রাজধানীসহ সারাদেশের পোড়া রোগীরা সেবা পাবেন সেখানে।

সামন্ত লাল বলেন, ইনস্টিটিউট করার ব্যাপারে প্রধানমন্ত্রী খুবই আন্তরিক ছিলেন। জানা যায়, প্রকল্পটির মোট ব্যয় ৫২২ কোটি টাকা। ১২তলা ভবন হবে সেখানে।

এসএ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।