ফ্রান্সে রাসায়নিক হামলার আশঙ্কা


প্রকাশিত: ১১:১৪ এএম, ১৯ নভেম্বর ২০১৫

সন্ত্রাসী গোষ্ঠী ফ্রান্সে রাসায়নিক ও জৈব অস্ত্র ব্যবহার করে হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস। বৃহস্পতিবার জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির ব্যাপারে বিতর্ক চলাকালে এক ভাষণে তিনি এ আশঙ্কার কথা জানান। খবর বিবিসির।

শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ হামলায় ১২৯ জন নিহত হওয়ার পর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছে। জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবার পার্লামেন্টে বিতর্ক শুরু হয়েছে।

বিতর্কে ভালস বলেন, আমাদের কোনো ধরনের ঝুঁকির সম্ভাবনাই উড়িয়ে দেয়া উচিত নয়। ফ্রান্সের বিরুদ্ধে জৈব ও রাসায়নিক অস্ত্র ব্যবহারের ঝুঁকিও রয়েছে।

এদিকে শুক্রবার প্যারিসের ওই হামলার পর সন্দেহভাজন দুই জঙ্গি বিলাল হাদফি ও সালেহ আবদেস্লামের সম্পত্তির খোঁজে ব্রাসেলসের ছয়টি স্থানে তল্লাশি চালিয়েছে বেলজিয়ামের পুলিশ। এর আগে বুধবার প্যারিসের উপকণ্ঠে একটি অ্যাপার্টমেন্টে হামলার মূল হোতা আবাউদের খোঁজে অভিযানে চালায় পুলিশ।

সে সময় সন্দেহভাজন দুই হামলাকারী নিহত হয়। এছাড়া অভিযানে এক আত্মঘাতী নারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছে। তবে ওই অভিযানে আবাউদের ভাগ্যে কি ঘটেছে তা এখনো জানা যায়নি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।