আন্তর্জাতিক ইতিহাস সম্মেলনের উদ্বোধন


প্রকাশিত: ০২:২১ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শনিবার দুই দিনব্যাপী আন্তর্জাতিক ইতিহাস সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
বাংলাদেশ ইতিহাস সমিতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ যৌথভাবে এর আয়োজন করে।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সম্মেলনের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান চট্টগ্রাম এবং এর পার্শবর্তী এলাকার ইতিহাস ও  ঐতিহ্যের ওপর বিশেষ দৃষ্টি আকর্ষণ করেন এবং স্বাধীনতা যুদ্ধের সময়সহ বাংলাদেশের অর্থনীতিতে চট্টগ্রাম বিভাগের যে অসামান্য ভূমিকা তা তুলে ধরেন।

চট্টগ্রামের আঞ্চলিক ইতিহাস ও ঐতিহ্য শীর্ষক সম্মেলনে বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি ড. শরীফ উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে সম্মেলনে ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রঞ্জন চক্রবর্তী ‘মাস্টার দ্যা সূর্যসেন’ স্মরণে স্মারক বক্তব্য পেশ করেন।

সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. এম সিকান্দার চৌধুরী প্রমুখ।

সম্মেলনে বাংলাদেশ এবং ভারতের ১৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এনএম/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।