বছরব্যাপি শিল্পকলার প্রশিক্ষণ


প্রকাশিত: ০৭:১১ এএম, ১৪ নভেম্বর ২০১৫

সারা দেশ জুড়ে শিল্প-সংস্কৃতির আলো ছড়িয়ে দিতে নানা উদ্যোগ নিয়ে চলেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পের সকল শাখার ঐতিহ্য সংরক্ষণ, বিকাশ ও প্রসার শিল্পকলার অন্যতম লক্ষ্য।

এই উদ্যোগের ধারাবাহিকতায় মানব মনন বিকাশে সংগীত-ঐতিহ্যের গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিরীক্ষার উদ্দেশ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আগামী ১৫ নভেম্বর থেকে শুরু করতে যাচ্ছে বছরব্যাপি শাস্ত্রীয় সংগীত, শাস্ত্রীয় নৃত্য, সেতার ও সরোদ বাদন প্রশিক্ষণ কোর্স।

বছরব্যাপি এই কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন উচ্চাঙ্গ নৃত্যে শিল্পী শর্মিলা বন্দোপাধ্যায় (মোহিনী আট্টম), মুনমুন আহমেদ (কত্থক), লুবনা চৌধুরী (কথাকলি), বেনজীর সালাম (ওডিসি), র্যাসেল এগনেস প্যারিস (গৌড়িয়), শুক্লা সরকার (ভরত নাট্টম) ও তামান্না রহমান (মণিপুরী)।

এছাড়াও উচ্চাঙ্গ কন্ঠে শিল্পী অসীত দে ও প্রিয়াংকা গোপ, সেতারে শিল্পী ফিরোজ খান ও রিনাত ফৌজিয়া এবং সরোদে শিল্পী শাহাদাৎ হোসেন খান ও ইউসুফ খান তালিম দিবেন।

উদ্বোধনী ও আলোচনা শেষে বছরব্যাপি কর্মশালার প্রশিক্ষকদের অংশগ্রহণে পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৫ নভেম্বর রোববার বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বছরব্যাপি প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন করবেন ওস্তাদ মো. ইয়াছিন খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর।

একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আক্তারী মমতাজ, স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রশিক্ষণ বিভাগের পরিচালক জনাব শাওকাত ফারুক এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক জনাব সোহরাব উদ্দীন।

এলএ/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।