বিচারক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে সাকার স্ত্রীর রিট


প্রকাশিত: ০৮:০২ পিএম, ০২ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাইকোর্টের বিচারক নিয়োগ দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য সালাহ উদ্দিন (সাকা) কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী।

সোমবার সাকার স্ত্রীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দাখিল করেন তার আইনজীবী অ্যাডভোকেট হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী। এ বিষয়ে হুজ্জাতুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আমরা ট্রাইব্যুনালে হাইকোর্টের বিচারক নিয়োগ সংক্রান্ত বিষয়ে চ্যালেঞ্জ করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেছি। নিয়ম অনুযায়ী তা কার্যতালিকায় এলে শুনানি করবো।

তিনি বলেন, সংবিধানের ৯৪ (৩) অনুযায়ী প্রধান বিচারপতি ও আপিল বিভাগে নিযুক্ত বিচারকগণ কেবল উক্ত বিভাগে এবং অন্যান্য বিচারক কেবল হাইকোর্ট বিভাগে আসন গ্রহণ করিবেন বলা থাকলেও এক্ষেত্রে ব্যত্যয় ঘটেছে। একটি গেজেট নোটিফিকেশনের মাধ্যমে তাদের ট্রাইব্যুনালে নিয়োগ দেয়া হয়েছে। আমরা এই
গেজেটটাকেই চ্যালেঞ্জ করেছি।

সংবিধানের ৯৪ এর(৩) অনুচ্ছেদে রয়েছে প্রধান বিচারপতি ও আপিল বিভাগে নিযুক্ত বিচারকগণ কেবল উক্ত বিভাগে এবং অন্যান্য বিচারক কেবল হাইকোর্ট বিভাগে আসন গ্রহণ করিবেন।

মানবতাবিরোধীদের বিবারে ক্ষেত্রে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার সূযোগ রয়েছে। সে অনুযায়ী সাকা রিভিউ আবেদন করেছেন। বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি আগামী ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেত্বত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই দিন ধার্য করেন।

২০১৩ সালের ১ অক্টোবর ট্রাইব্যুনাল-১ সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন। একই বছরের ২৯ অক্টোবর এই রায়ের বিরুদ্ধে আপিল করেন সাকা চৌধুরী। আপিল নিষ্পত্তি করে গত ২৯ জুলাই মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয়া হয়।

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মানবতাবিরোধী অপরাধ মামলার পূর্নাঙ্গ রায় প্রকাশ করে।

রায় প্রকাশের পরের দিন ১ অক্টোবর দুই আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ পরোয়ানা কারাগারে আসামিদের অবহিতকরণসহ সংশ্লিষ্ট জায়গায় প্রেরণ করা হয়।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।