নোয়াখালীকে বিভাগ করার দাবি


প্রকাশিত: ০৯:৪৫ এএম, ২৯ অক্টোবর ২০১৫

নোয়াখালী বাংলাদেশের ঐতিহ্যবহুল এবং প্রাকৃতিক খনিজ সম্পদে ভরপুর একটি অঞ্চল। পাশাপাশি বহিরবিশ্ব থেকে প্রাপ্ত বাংলাদেশের রেমিটেন্সের অধিকাংশই আসে নোয়াখালীর প্রবাসীদের মাধ্যেমে। তাই সবকিছুর সুষ্ঠু ব্যবহার ও অগ্রগতির জন্য নোয়াখালীকে বিভাগ করার দাবি জানিয়েছে  নোয়াখালী বিভাগ বাস্তবায়ন ঐক্য পরিষদ। বৃহষ্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বৃহত্তর নোয়াখালী বর্তমান আয়তন প্রায় ৭ হাজার তিনশ’  ৯৮ বর্গকিলোমিটার।কিন্তু এ অঞ্চলের আয়তন প্রতিনিয়তই বেড়ে চলেছে।নিঝুম দ্বীপের কাছাকাছি এলাকায় কয়েকশত কিলোমিটার নতুন চর জেগে উঠেছে। তাই এখনই বসবাস উপযোগী ব্যবস্থাপনা গড়ে তোলাও সম্ভব।

নোয়াখালী বিভাগ হলে যোগাযোগ, শিক্ষা, শিল্প, কৃষিখাত ব্যাপক কর্মযজ্ঞ এলাকার কর্মজীবী মানুষ কলকারখানায় শ্রম দিয়ে উৎপাদনশীল অর্থনীতিকে চাঙ্গা করবে বলেও জানান বক্তারা। পুরনো জেলা হিসেবে নিজস্ব ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি অন্য জেলা থেকে নোয়াখালীকে আলাদা করেছে জানিয়ে বক্তরা বিভাগ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

পরিষদের সভাপতি কাজী মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে সংগঠনের সদস্যরাসহ ঢাকাস্থ নোয়াখালীবাসী উপস্থিত ছিলেন।

এএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।