৭৩ বছরে অমিতাভ বচ্চন (দেখুন ছবিতে)


প্রকাশিত: ১০:০০ এএম, ১১ অক্টোবর ২০১৫

জাঞ্জির, শোলে এবং দিওয়ার ছবিতে অভিনয় করা অমিতাভ বচ্চন ছিলেন মারকুটে যুবকের ইমেজে। কিন্তু ১৯৮২ সালে ‘কুলি’ ছবির শুটিংয়ে দুর্ঘটনা থেকে বেঁচে ওঠার পর থেকে তার শরীর ভাঙতে শুরু করে। কিন্তু তিনি আত্মবিশ্বাস হারাননি।

এখনো অভিনয় করে যাচ্ছেন একের পর এক চলচ্চিত্রে। ছবির মূল চরিত্র হয়ে পাল্লা দিচ্ছেন শাহরুখ-আমির-সালমান খানদের মতো সুপারস্টারদের সাথে। এজন্যই তিনি বলিউডের অঘোষিত শাসক, শাহেনশাহ।

‘ভীম’ ছিল বিগ বি’র শততম ছবি। আর ‘ভূতনাথ রিটার্নস’ ছিল তার দুইশতম ছবি। দীর্ঘ ক্যারিয়ারে তিনি অভিনয় করেছেন মোট ২০৬টি ছবিতে। হিন্দী ছবির কালজয়ী এই অভিনেতা আজ ১১ অক্টোবর পা রাখলেন ৭৩ বছরে।

Amitav 1
জন্মদিনের সুন্দর দিনটিতে ভেসে যাচ্ছেন বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা কোটি ভক্তের ভালোবাসা আর শ্রদ্ধায়। বিশেষ করে সোশাল মিডিয়াতে বিগ বিকে নানা রকম ছবি আর স্ট্যাটাস উৎসর্গ করে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন তার অনুসারীরা।

সাধারণদের পাশাপাশি তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও নেতৃবৃন্দ, নানা অঙ্গনের তারকরা। তবে অমিতাভকে সবচেয়ে বড় সারপ্রাইজটি দিলেন বলিউডের ভাইজান খ্যাত সালমান খান।

Amitav 2
জানা গেছে, ভারতীয় টিভি সিরিজ ‘বিগ বস-৯’ এর প্রিমিয়ারের দিন নির্ধারিত হয়েছে আজ রোববার। উদ্দেশ্য, অমিতাভের জন্মদিন সেলিব্রেট করা। এর উপস্থাপক সালমান খান জানালেন, ‘এটা আমার পক্ষ থেকে বিগ বি’র জন্মদিনের সারপ্রাইজ। আমি জানি আমার মতো আরও কোটি ভক্ত তাকে শুভেচ্ছা জানাবেন। কিন্তু আমার বিষয়টি ভিন্ন। আমি পরিকল্পনা করেই আজকের চমকটি উপস্থাপন করছি।’

১৯৪২ সালের ১১ অক্টোবর উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্ম অমিতাভ বচ্চনের৷ পিতা হরিভাঁশ রায় বচ্চন ছিলেন একজন সুপরিচিত সাহিত্যিক। মা তেজি বচ্চন গৃহিনী। তিনি দীর্ঘদিন রেখার সাথে প্রেম করে ১৯৭৩ সালে বিয়ে করেন জয়া ভাদুরিকে। তাদের ঘরে আছে দুটি সন্তান। বড় মেয়ে শ্বেতা নন্দা এবং ছোট ছেলে অভিষেক বচ্চন। অভিষেকও বলিউডের একজন জনপ্রিয় অভিনেতা। অমিতাভের পুত্রবধু বলিউডের আরেক ‘বিগ’ সেলিব্রেটি ঐশ্বরিয়া রাই। মায়ানগরী মুম্বাইয়ে বিখ্যাত বাসভবন ‘প্রতীক্ষা’তে পরিবার নিয়ে তার ‍সুখের বসবাস।

Amitav 3
পর্দায় অমিতাভের প্রথম কাজ ১৯৬৯ সালে মৃণাল সেনের জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি ‘ভুবন সোম’ ছবিতে ভাষ্যকারের ভূমিকায়। এরপরেই ‘সাত হিন্দুস্তানি’ ছবিতে প্রথম স্ক্রিনে আসার সুযোগ৷ ১৯৭১ সালে মুক্তি পায় বিখ্যাত ছবি ‘আনন্দ’৷ সেসময় বলিউডের সুপারস্টার রাজেশ খান্নার সঙ্গে প্রথম স্ক্রিন শেয়ার করা৷ এই ছবির পরে আর পিছনে তাকাতে হয়নি৷ ‘আনন্দ’ ছবিতে এক চিকিৎসকের ভূমিকায় অভিনয় করে ছিনিয়ে নেন ফিল্মফেয়ার সেরা সাপোর্টিং অভিনেতার অ্যাওয়ার্ড৷

অনেকে বলেন ‘আনন্দ’ ছবি থেকেই ধ্বংসের মুখে পড়েন রাজেশ খান্না আর তার একমাত্র কারণ নাকি ছয় ফুট লম্বা, রোগা এই মানুষটি! কেননা, সেই ছবি থেকেই রাজেশের পতন শুরু আর অমিতাভের উত্থান।

Amitav 4
১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘জাঞ্জির’ ছবিতে এক কড়া পুলিশ অফিসারের ভূমিকায় দেখা যায় তাকে৷ এই ছবির পরেই তাকে বলিউডের ‘অ্যাংরি ইয়ং ম্যানে’র তকমা দেন অনেকে৷ সেবছরই জয়া ভাদুরীকে বিয়ে করেন অমিতাভ৷ বিয়ের একমাস পরেই এই নবদম্পতির ছবি ‘অভিমান’ আবার সুপারহিট৷ ‘নমক হারাম’ ছবিতে ফের রাজেশ খান্নার সঙ্গে স্ক্রিন শেয়ার করেন অমিতাভ৷

১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘দিওয়ার’য়ে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পান৷ এই ছবির সেই বিখ্যাত সংলাপ ‘মেরে পাস মা হ্যায়’ আজও সকলের মুখে মুখে৷ একই সালে মুক্তি পায় ‘শোলে’৷ এই ছবিটি সেসময়ের ভারতীয় চলচিত্র্র জগতের সবচেয়ে বড় ছবি হয়ে দাঁড়ায়৷ তারপর কেবল ইতিহাসই রচনা করে চলেছেন অমিতাভ।

Amitav 5
২০১৩ সালে হলিউডের ‘দ্য গ্রেট গ্যাটসবাই’ ছবিতে একটি ছোট্ট ভূমিকায় অভিনেতা লিওনার্দো দ্য কাপ্রিওর সঙ্গে স্ক্রিন শেয়ার করেন বিগ বি৷ শুধু ফিল্ম নয় টেলিভিশনের জগতেও অমিতাভের আসা যাওয়া রয়েছে৷২০০০ সাল থেকে টেলিভিশনের সবচেয়ে সফল টেলিশো ‘কৌন বানেগা ক্রোড়পতি’৷ মাঝে একটি সিজনে শাহরুখ খানকে নিয়ে আসা হলেও ফের আমিতাভকেই হাল ধরতে হয় এই শোটির৷ দীর্ঘ ১৪ বছর ধরে এই শোয়ের একমাত্র ইউএসপি অমিতাভ বচ্চন৷

সম্প্রতি শুরু করেছেন ‘আজ কি রাত হ্যায় জিন্দেগি’ নামের আরেকটি টিভি অনুষ্ঠানের শ্যুটিং। যার প্রিমিয়ার চমক আসছে ১৮ অক্টোবর। অনেকেই ধারণা করছে বিগ বি’র ৭৩তম জন্মদিনের বড় উপহার হয়ে আসেছে এই টিভি শো’টি।

Amitav 6
নিজের কর্মজীবনে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বারোটি ফিল্মফেয়ার পুরস্কার সহ অজস্র গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন। ফিল্মফেয়ারের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারের বিভাগে তিনি সর্বাধিক মনোনয়ন পাওয়ার রেকর্ড করেছেন।

অভিনয় ছাড়াও তাকে নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন সঞ্চালক এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবেও দেখা গেছে।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।